শেরপুরে ভেজাল গুড়ের দুই কারবারি কারাগারে

শেরপুরে সাজাপ্রাপ্ত ভেজাল গুড়ের দুই কারবারি। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

শেরপুরে ভেজাল গুড়ের দুই কারবারিকে কারাগারে পাঠিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ৪ আগস্ট দুপুরে সদর উপজেলার কামারেরচর ইউনিয়নের সাহাব্দীরচর দশানীপাড়া এলাকায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সদস্যরা।

এ সময় ভেজাল গুড়ের কারবারি স্থানীয় হাতেম আলীর ছেলে সাজল (৪২) ও ঈমান আলীর ছেলে আব্বাস উদ্দিনকে (৪৬) আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালত ওই দুইজনকে দণ্ড দিয়ে সাজা পরোয়ানামূলে জেলা কারাগারে পাঠায়।

পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দশানীপাড়া এলাকায় দুটি কারখানায় দীর্ঘদিন থেকে অস্বাস্থ্যকর পরিবেশে আখের রস ছাড়া শুধু চিনি, ময়দা, ডালডা, চিটাগুড় ও কেমিক্যাল মিশিয়ে ভেজাল গুড় তৈরিসহ বাজারজাত করে আসছিল সজল ও আব্বাস উদ্দিন। এনএসআইয়ের সদস্যরা গোপন তথ্যের ভিত্তিতে ৪ আগস্ট দুপুরে অভিযান চালিয়ে ওই দুইজনকে আটক করে। সেইসাথে ভেজাল গুড় ও গুড় তৈরিতে ব্যবহার করার জন্য রাখা মানব শরীরের জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ ধ্বংস করে।

ভেজাল গুড়

অভিযানকালে এনএসআইয়ের উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও পুলিশ বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম আসিফ রহমান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভেজাল গুড় তৈরি ও বাজারজাত করার দায়ে সাজলকে তিন মাসের জেল ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের জেল দেন। অন্যদিকে আব্বাস উদ্দিনকে তিন মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাসের দণ্ড করেন।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নির্বাহী হাকিম আসিফ রহমান।