অ্যামোনিয়ার দূষণ বন্ধ ও ক্ষতি পূরণের দাবিতে তারাকান্দিতে মানববন্ধন

যমুনা সার কারখানা থেকে নির্গত অ্যামোনিয়ার দূষণ বন্ধ ও ক্ষতি পূরণের দাবিতে তারাকান্দিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় যমুনা সার কারখানা থেকে নির্গত অ্যামোনিয়া গ্যাসের দূষণ প্রতিরোধ ও বন্ধের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে যমুনা সার কারখানা এলাকার ভুক্তভোগি এলাকাবাসী। ২২ জুলাই সকালে তারাকান্দি রেলওয়ে স্টেশন এলাকার যমুনা সার কারখানা সংলগ্ন এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বীর মুক্তিযোদ্ধা সুরুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, ময়মনসিংহ নটেরডেম কলেজের শিক্ষক জাহিদুল ইসলাম মনির, হবিগঞ্জ প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. জাহিদুর রহমান, বাংলাদেশ রেলওয়ের সহকারী কর্মকর্তা মাকসুদুর রহমান রাসেল, স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ং পাওয়ার ডেভেলপমেন্ট ক্লাবের সভাপতি সোয়াইফ সোহাগ, সম্পাদক মন্জুরুল হাসানসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ।

বক্তারা মানববন্ধনে ১০ দফা দাবি তুলে ধরে বলেন, অ্যামোনিয়া দূষণ অবিলম্বে বন্ধ করুন, দায়িত্বে অবহেলার কারণে সংশ্লিষ্ট কর্মচারীদের পদচ্যুত করতে হবে। যতদিন পর্যন্ত অ্যামোনিয়া দূষণ বন্ধ না হয় ততদিন পর্যন্ত দূষণের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। শিল্প, কৃষি ও পরিবেশ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা। ক্ষতিগ্রস্ত পরিবার থেকে যোগ্যতা অনুযায়ী চাকরি, ক্ষয়-ক্ষতি বিষয়ে সংবাদকর্মীদের সংবাদ প্রকাশ/প্রচার করার স্বার্থে প্রয়োজনীয় তথ্য প্রদান, সার কারখানা কর্তৃপক্ষ কারখানার চারপাশে যথেষ্ঠসংখ্যক বৃক্ষ রোপণ, ইটিপি স্থাপন ও তরল বর্জ্য নিষ্কাসনের ব্যবস্থা করতে হবে বলে মানববন্ধনে বক্তারা দাবি জানান।

এ ব্যাপারে যমুনা সার কারখানার মহাব্যবস্থাপক প্রশাসন মঈনুল হক জানান, এ বিষয়টি ইতিমধ্যে হেডঅফিস থেকে পরিদর্শন করে গেছে। আর হুট করে এলাকাবাসী আবার মানববন্ধন করেছে সেটাতো আমরা জানি না।