বঙ্গবন্ধুর অন্যতম সহচর বীর মুক্তিযোদ্ধা মতিয়র রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

বীর মুক্তিযোদ্ধা আইনজীবী মতিয়র রহমান তালুকদারের কবরে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি,
বাংলারচিঠিডটকম
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর, মুজিবনগর সরকারের বিচারপতি ও তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী চিকিৎসক মো. মুরাদ হাসান এমপির বাবা প্রয়াত আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আইনজীবী মতিয়র রহমান তালুকদারের ১৩তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগ ১৬ জুলাই দিনভর নানা কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিল দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা, দলীয় ও কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, মরহুমের কবর জিয়ারত, কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল,কাঙালিভোজ এবং স্মরণসভা।

পরিবার ও দলীয় সূত্রে জানা গেছে, মতিয়র রহমান তালুকদার ১৯৩৪ সালের ১ নভেম্বর জামালপুরের সরিষাবাড়ী উপজেলার আওনা ইউনিয়নের দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০০৮ সালের ১৬ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। তাঁর বড়ছেলে আইনজীবী মো. মাহমুদ হাসান তালুকদার হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি এবং ছোট ছেলে চিকিৎসক মো. মুরাদ হাসান নবম ও একাদশ জাতীয় সংসদের নির্বাচিত এমপি এবং বর্তমানে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

আইনজীবী মতিয়র রহমান তালুকদার মহান মুক্তিযুদ্ধে বৃহত্তর ময়মনসিংহ জেলার সংগঠক ছিলেন। স্বাধীনতার পর বাকশাল গঠন হলে তৎকালীন জামালপুর জেলার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। আমৃত্যু তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। পচাত্তর-পরবর্তী সময়ে মন্ত্রীত্বের প্রস্তাব ফিরিয়ে দিয়ে দলের দুঃসময়ে অগ্রণী ভূমিকা পালন করেন। দীর্ঘদিন তিনি জামালপুর জেলা আওয়ামী লীগ ও জেলা আইনজীবী সমিতির সভাপতি ছিলেন।