মেলান্দহে উরমা নদী থেকে বালি উত্তোলন চলছেই

মেলান্দহে উরমা নদী থেকে বালি উত্তোলন চলছেই। ছবি : বাংলারচিঠিডটকম

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের মেলান্দহ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের খাসিমারা-রোকনাইপাড়া উরমা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন চলছেই। এতে কৃষি বোরো আবাদের জমি নদী গর্ভে বিলীন হতে চলেছে। এ ব্যাপারে ভুক্তভোগী এলাকাবাসি প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগে প্রকাশ, প্রশাসনের অভিযান চালানোর পর কিছুদিন বালি উত্তোলন বন্ধ ছিল। এখন গুচ্ছগ্রামের মাটি কাটার অজুহাত দেখিয়ে টানা দুই মাস যাবৎ উরমা নদী থেকে ড্রেজার মেশিন ও ভেক্যু মেশিন দিয়ে মাটি উত্তোলনের মহোৎস চলছে। প্রভাবশালী মহলের যোগসাজসে উত্তোলিত বালি বিভিন্ন এলাকা এবং ঠিকাদারদের কাছে বিক্রি করা হচ্ছে।

স্থানীয় নিরীহ কৃষক আহেদ আলী খোকা (৬০), ফুলু মিয়া (৩৫), সাহেরা বেগম (৪৫)সহ এলাকাবাসি জানান, প্রতিবাদ জানালে বালি খেকুরা প্রশাসনের ভয় দেখানোসহ নানাভাবে হয়রানি করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তামিম আল ইয়ামীন জানান, এ ধরনের কোন ঘটনা তিনি অবগত নন। তবে বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখার আশ্বাস দেন তিনি।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) সিরাজুল ইসলাম জানান, স্থানীয় কৃষকদের অভিযোগ পেয়েছি। আজো অভিযান চালিয়ে ব্রহ্মপুত্র নদীতে বালি উত্তোলনকৃত ড্রেজার মেশিন পুড়ানো হয়েছে। মাহিন্দ্র গাড়িসহ ৪ জনকে আটক করা হয়েছে। বাকিদের বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা নেয়া হবে।