দেশে ২৪ ঘন্টায় করোনায় ২৬ জনের মৃত্যু, সুস্থ ১৪৩২, শনাক্ত ১৭৭৩

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৭১তম দিনে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ২৬ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৩২ জন।

গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ২৬ জন মৃত্যুবরণ করেছেন, এদের মধ্যে পুরুষ ২১ ও নারী ৫ জন। গতকালের চেয়ে আজ ৮ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৮ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৫৭১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ১১ মার্চ থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।

১৫ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক চিকিৎসক নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৮ হাজার ৬৯৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৭৭৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ২০৬ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ১৫৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৬১৪ জন বেশি শনাক্ত হয়েছেন।

দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৪৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ১৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ২ দশমিক ৩৩ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪২ লাখ ৮৩ হাজার ২৪৬ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৫৯ হাজার ১৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩২ লাখ ৭৪ হাজার ২৩টি হয়েছে সরকারি এবং ১০ লাখ ৯ হাজার ২২৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ০৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ০৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৩২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৮৫ জন। গতকালের চেয়ে আজ ১৮৫ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ১২৭ জন।

আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৮০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৩ শতাংশ কম।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৪২২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৫২৮ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৮৯৪টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪০টি ও বেসরকারি ৬৯টিসহ ২১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৬৯৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ২০৬ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৪৮৯টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে।সূত্র:বাসস।