মেলান্দহের ইত্তেফাকের সংবাদদাতাসহ মুক্তিযোদ্ধাকে শান্তি পুরস্কার প্রদান

শান্তি পুরস্কার গ্রহণ করেন মুক্তিযোদ্ধা আবুল হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের মেলান্দহের মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় আবুল হোসেনকে এবং সাংবাদিকতার পাশাপাশি শিক্ষা ও গবেষণাকর্মসহ-সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডে অবদানের স্বীকৃতি স্বরূপ দৈনিক ইত্তেফাকের মেলান্দহ সংবাদদাতা মো. শাহ্ জামালকে শান্তি পুরস্কার প্রদান করেছে।

২৩ ফেব্রুয়ারি দুপুরে শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এই পুরস্কার প্রদান করা হয়। মুজিব বর্ষের তাৎপর্যে ভাষা আন্দোলন থেকে স্বাধীনতার যুদ্ধ শীর্ষক আলোচনা সভায় আনুষ্ঠানিকভাবে এই পুরস্কারের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

বিশ্ব শান্তি পরিষদের সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টা মোজাফফর হোসেন পল্টু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মাননা প্রদান করেন। এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন (এসিএমবিএফ) এর আয়োজন করে। এসিএমবিএফ’র চেয়ারম্যান দুলাল মিয়া এতে সভাপতিত্ব করেন।

শান্তি পুরস্কার গ্রহণ করেন সাংবাদিক মো. শাহ্ জামাল। ছবি : বাংলারচিঠিডটকম

দক্ষিণ এশিয়া সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি কবিরত্ন আবদুল খালেক অনুষ্ঠানের উদ্ধোধন করেন। প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের চেয়ারম্যান-কলামিস্ট লায়ন মো. গণি মিয়া বাবুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- দৈনিক গিরিদর্পণের সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ, বীরমুক্তিযোদ্ধা এম. এ. রশিদ, বীরমুক্তিযোদ্ধা আবুল হোসেন, সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান আতিকুল ইসলাম, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এ এইচ এম মারুফ শিকদার এবং এসিএমবিএফ’র সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, মানবতা পরিবারের পরিচালক মাসুম রানা প্রমুখ।

দেশের বিভিন্ন অঞ্চলের কবি-সাংবাদিক-মানবাধিকার কর্মী-সমাজসেবকসহ আরও ১০ জনকে এই সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্ত অন্যরা হলেন- মাদকবিরোধী কর্মকান্ডে আলমগীর হোসেন খোকন, মানবাধিকার উন্নয়নে দুলাল মিয়া, সাহিত্য কর্মে কবি ড. রেজাউল হক হেলাল, ভাষাসৈনিক এ কে এম মকছুদ আহম্মদ, সাংবাদিকতায় দেলোয়ার হোসেন, গবেষণায় লায়ন মো. গণি মিয়া বাবুল, কবিতায় কবিরত্ন আবদুল খালেক, মানবসেবায় মাসুম রানা, নারী উন্নয়নকর্মী মনু বেগম।