এবার পরিচ্ছন্ন হলো ভাষা ও স্বাধীনতা সংগ্রামী আখতারুজ্জামান মতি মিয়া সড়ক

পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয়া বিডি ক্লিন জামালপুর টিমের সদস্যরা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বিডি ক্লিন জামালপুর টিমের সদস্যদের উদ্যোগে এবার ভাষা ও স্বাধীনতা সংগ্রামী আখতারুজ্জামান মতি মিয়া সড়কে জমানো ময়লাগুলো পরিষ্কার করা হয়েছে। ১২ ফেব্রুয়ারি বিকালে এ পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

মানুষের অসচেতনতায় ফেলা আবর্জনায় দূষিত হওয়া পরিবেশ আজ পরিচ্ছন্ন হলো। ভাষার মাসে ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা রেখে তাদের স্মরণে নির্মিত সড়কে আশপাশের মানুষদের পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করতে সংগঠনটি এ অভিযান চালায়।

সংগঠনটির জামালপুর টিমের সহ-সমন্বয়ক শান্তা খাতুন বলেন, ‘আমরা দেশকে ভালোবাসি। নিজের মায়ের শরীরে আমরা যেমন আবর্জনা ছুড়ে ফেলতে পারি না, ঠিক সেভাবেই আমরা দেশ মায়ের শরীরে নোংরা আবর্জনা ছুড়ে ফেলার অভ্যাস পরিবর্তন করি। আমরা সচেতন হলেই পরিচ্ছন্ন হবে বাংলাদেশ।’ তিনি জানান, বিডি ক্লিনে যে কোন বয়সের যেকোনো শ্রেণি ও পেশার মানুষ যুক্ত হয়ে পরিচ্ছন্ন দেশ গড়ার সংগ্রামে যুক্ত হতে পারে।

সংগঠনটির জামালপুর টিমের উপদেষ্টা ও ভাষাসৈনিক আখতারুজ্জামান মতি মিয়ার ছেলে এ কে এম আশরাফুজ্জামান স্বাধীন বিডি ক্লিনের উদ্যোগ ও কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘দেশ স্বাধীনের পর দেশের প্রয়োজনে আবারও তরুণরা জেগেছে। তারা দেশকে পরিচ্ছন্ন করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তাদের এই প্রয়াস, এই পরিশ্রম অবশ্যই সফল হবে বলে আমি বিশ্বাস করি।’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশকে পরিচ্ছন্ন ঘোষণা করতেই বিডি ক্লিনের এমন উদ্যোগ।