ইসলামপুরে আমন সংগ্রহের উদ্বোধন

আমন সংগ্রহের উদ্বোধনের পর মোনজাতে অংশ নেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। ছবি : বাংলারচিঠিডটকম

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর থেকে
বাংলারচিঠিডটকম

জামালপুরের ইসলামপুর খাদ্য গুদামের আভ্যন্তরীন আমন ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি। তিনি ৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

উপজেলা খাদ্য অধিদপ্তরের আয়োজনে আমন সংগ্রহ উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান এস. এম. জামাল আব্দুন নাছের বাবুল, ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ, রোজিনা আক্তার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস. এম. মাজহারুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা শাহীনা আক্তার ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মাদ আশরাফুল আলমসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও মিল মালিকরা উপস্থিত ছিলেন।

উপজেলা খাদ্য অধিদপ্তর সূত্র জানায়, নভেম্বর মাস হতে অভ্যান্তরীন আমন সংগ্রহ শুরু হয়েছে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সংগ্রহ চলবে। ১ হাজার ১৯৭ মেট্রিক টন চাল ও ৩০৯ মেট্রিক টন ধান ও ১৭ মেট্রিক টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। প্রতিকেজি চালের সরকারি ৩৭ টাকা এবং ধান ২৬ টাকা এবং আতপ কেজি ৩৬ টাকা ক্রয়মূল্য ধরা হয়েছে।

উল্লেখ যে, উপজেলার ৫৪টি মিলের মধ্যে মেসার্স শাহ আলম, মেসার্স খাদিজা ও মেসার্স একতা অটো রাইস মিলসহ মাত্র তিনটি মিল খাদ্যগুদামে মাত্র ১৩৪ টন চাল সর্বরাহের চুক্তি করেছে। এছাড়াও মেসার্স শাহ আলম রাইস মিল ৯ টন আতপ চাল সর্বরাহের চুক্তি করেছে।

জানা গেছে, বাজার মূল্যের চেয়ে সরকারি চালক্রয়ের মূল্য কম হওয়ায় উপজেলা চালকল মালিকরা খাদ্যগুদামে চাল সর্বরাহের চুক্তি করেনি। ফলে এই মৌসুমে আভ্যন্তরীন আমন সংগ্রহ লক্ষমাত্রা অর্জিত না হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।