জিঙ্কসমৃদ্ধ ধান ও অন্যান্য ফসলের ওপর হারভেস্টপ্লাসের কর্মশালা অনুষ্ঠিত

হারভেস্টপ্লাস আয়োজিত কর্মশালার উদ্বোধনী বক্তব্য রাখেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে জিংকসমৃদ্ধ ধান, গম ও মসুর ডালের চাষাবাদ বৃদ্ধি এবং সরকারি ক্রয় ও বিতরণ ব্যবস্থায় জিঙ্ক সমৃদ্ধ এই ফসলগুলোকে অন্তর্ভূক্তকরণ বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বিংগস প্রকল্পের আওতায় ২৩ ডিসেম্বর দুপুরে জামালপুর সদর উপজেলা পরিষদের প্রকৌশলী মোজাফফর হোসেন অডিটরিয়ামে এ কর্মশালার আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা হারভেস্টপ্লাস। হারভেস্টপ্লাসসহ ওয়ার্ল্ডভিশন, উন্নয়ন সংঘ এবং ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজ জামালপুর জেলায় বিংগস প্রকল্পটি বাস্তবায়ন করছে।

জামালপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং কর্মশালার উদ্বোধন করেন জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন। হারভেস্টপ্লাস-বিংগস প্রকল্পের সমন্বয়কারী মো. হাবিবুর রহমান খানের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আমিনুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক কে এম শফিকুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ সাখাওয়াত ইকরাম, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন লিটা, ওয়ার্ল্ডভিশনের জেলা কর্মকর্তা মো. হাফিজুর রহমান প্রমুখ।

হারভেস্টপ্লাস আয়োজিত কর্মশালায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

এছাড়াও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাহিদা ইয়াসমিন, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক ফনি প্রমুখ কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

কর্মশালায় বলা হয়, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত জিঙ্কসমৃদ্ধ বোরো মওসুমের ব্রি ধান ৭৪ ও ৮৪ এবং আমন মওসুমের ব্রি ধান ৬২, ৭২ ও ২০ জাতের ব্রি-ধানসহ বিভিন্ন জাতের জিঙ্কসমৃদ্ধ গম ও মসুর ডাল দেশে চাষাবাদ হচ্ছে। নারী-পুরুষের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জিঙ্কসমৃদ্ধ ধান, গম ও মসুর ডালসহ বিভিন্ন ফসল উৎপাদন বৃদ্ধি এবং সরকারি ক্রয় ও বিক্রয় ব্যবস্থায় অন্তর্ভুক্তরণ করা খুবই জরুরি।

কর্মশালায় ৮০ জন সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, এনজিও কর্মকর্তা, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ অংশ নেন।