সুইডেন যুবলীগের উদ্যোগে স্টকহোমে জাতীয় শোক দিবস পালিত

শোকসভায় নেতৃবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখার উদ্যেগে ২৩ আগস্ট এক শোকসভার আয়োজন করা হয় ।

সভার শুরুতেই জাতির পিতার প্রতিকৃতীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। তারপর সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। মূল আলোচনা শুরুর আগে সকল শহীদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয় |

শোকসভায় প্রধান অতিথির বক্তব্য (টেলিফোনে) দেন সুইডেন আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম জাহাঙ্গীর কবির। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আমাদের ঐক্যের বিকল্প নেই। জাতির পিতার আদর্শের খাঁটি মানুষদের সাথে নিয়ে আমরা আমাদের নিদিষ্ট লক্ষ্যে পৌঁছাবো।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত বক্তব্য ( টেলিফোনে ) রাখেন সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঢাকা মেডিকেল কলেজের সাবেক ভিপি চিকিৎসক ফরহাদ আলী খান।

প্রধান আলোচকের (টেলিফোনে) বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক আন্তর্জাতিক সম্পাদক ড. সাজ্জাদ হায়দার লিটন। তার বক্তব্যে তিনি বলেন, ৭৫ এর ১৫ আগস্ট এর হত্যাকাণ্ডের পটভূমি যারা সৃষ্টি করেছিল সেইসকল কুলাঙ্গারদের অনুসারী এখনো বাংলার মাটিকে রক্তাক্ত করার ষড়যন্ত্রে লিপ্ত তাই আমাদের সকলকে ঐক্যবদ্ধ থেকে সকল ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে ও শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি তার বক্তব্যের শেষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সম্মানিত চেয়ারম্যান ফজলে শামস পরশ ও সংগ্রামী সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খানের নির্দেশে সুইডেন যুবলীগ প্রবাসে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অতন্ত্র প্রহরী হিসাবে কাজ করবে বলে আশা প্রকাশ করেন।

আলোচনা সভায় আরও অংশ নেন সুইডেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক দলিল উদ্দিন দুলু, সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ মোল্লা, লেখক ও বিশিষ্ট ব্লগার আরিফ মাহবুব, সুইডেন আওয়ামী লীগের অর্থ সম্পাদক বীর মুক্তিযুদ্ধা মোহাম্মদ আলম, ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা চিকিৎসক নেওয়াজ হোসেন অরূপ, তেজগাঁও কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা এ টি দুর্জয়, ছাত্রলীগের সাবেক নেতা ও যুবলীগ নেতা আশিকুর রাজি শিমুল প্রমুখ।

শোকসভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের অন্যতম নেতা লাভলু মনোয়ার, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ নর্ডিক চ্যাপ্টারের সংগ্রামী সাধারণ সম্পাদক প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলী, সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাওসার আলী , সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মোহাম্মদ আলী, সাবেক ছাত্রনেতা ও সুইডেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক আইনজীবী মোর্শেদ বাপ্পী, সলিমুল্লাহ মেডিকেল কলেজ ছাত্রলীগের সাবেক নেতা ও সুইডেন আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার শাম্মি দাস, সুইডেন আওয়ামী লীগের সদস্য সালেহ খান , রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সুইডেন যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাজেদুল ইসলাম অপু, ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা চিকিৎসক নেওয়াজ হোসেন অরূপ, জাবি ছাত্রলীগের সাবেক নেতা ও সুইডেন যুবলীগ নেতা আব্দুল্লাহ আল মাছুম, সুইডেন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য, আইনজীবী নঈম, নাসির আহমেদ, সাবাব আহমেদ, সালাম মিয়া, আতিকুর রহমান আতিক, যুবলীগ নেতা মনির হোসেন, হাসান মিয়া, ড. ওহিদুর রহমান, চন্দন আহমেদ, আব্দুল কুদ্দুস, আহসানুল কবির, বাদল মিয়া, সিমি রহমান, স্বপন আহমেদ, ইমু মাহমুদ, জহুরুল ইসলাম সজিব, রাশেদুল হক, ইমরান, সানজিদ, মেহেদী হাসান, আজাদ, শেখ অনিক, মাহবুবুর রহমান, সাকিব উল করিমসহ আরও অনেকে |

সভার সমাপনী বক্তব্যে সভার সভাপতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখার আহ্বায়ক যুবায়দুল হক সবুজ বলেন, আমাদের সংগঠনের সম্মানিত চেয়ারম্যান ফজলে শামস পরশ ও সংগ্রামী সাধারণ মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে সকল ষড়যন্ত্র ও অপপ্রচারের বিরুদ্ধে সুইডেন যুবলীগ সক্রিয় ভূমিকা পালন করে শোককে শক্তিতে রূপান্তর করে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদ মুক্ত ও অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়া এবং রাষ্টনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন ও জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করায় আমরা অঙ্গীকারবদ্ধ।

সভা সঞ্চালনা করেন সুইডেন যুবলীগের যুগ্মআহ্বায়ক সৈয়দ মহিম।

সভা শেষে সকল শহীদের জন্য ও রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত করেন সুইডেন আওয়ামী লীগের নেতা আব্দুল মালেক জলিল। সব শেষে আমন্ত্রিতদের জন্য রাতের খাবারের ব্যবস্থা করা হয়।

Views 141 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad