শেরপুরে র‌্যাবের অভিযানে ৮ টন চাল, ৩৮২ বস্তা গম উদ্ধার

গ্রেপ্তার চাল ব্যবসায়ী সাইদুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর
বাংলারচিঠিডটকম

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় অবৈধভাবে মজুদ করে রাখা ওএসএম’র (ত্রাণের) ৮ হাজার কেজি চাল উদ্ধার করেছে জামালপুরের র‌্যাব-১৪’র সিপিসি-১। এছাড়া কাবিখার ৩৮২ বস্তা গম জব্দ করেছে উপজেলা প্রশাসন। এ সময় সাইদুল ইসলাম নামে এক চাল ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়। এছাড়া হাদিউল ইসলাম ও ইউনুস আলী নামে আরো দুইজনকে আসামি করে মামলা দায়ের করা হয়। ২৩ জুলাই রাতে শহরের উত্তর বাজার এলাকায় র‌্যাব সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ওইসব সরকারি চাল উদ্ধার করে।

নালিতাবাড়ী থানার ওসি তদন্ত জোবায়েদ হোসেন জানান, ২৪ জুলাই গ্রেপ্তারকে ম্যাজিস্ট্রেজ আদালতে পাঠানো হবে।

র‌্যাব-১৪’র সহকারী পুলিশ সুপার এ এম সবুজ রানা জানান, উপজেলার উত্তর বাজার কাচারীপাড়া এলাকায় অভিযান চালানো হয়। এসময় অবৈধভাবে মজুদ রাখা ওএসএম’র (ত্রাণের) প্রায় ৮ হাজার কেজি (১৬২ বস্তা) চালসহ সাইদুল ইসলামকে হাতেনাতে আটক করা হয়। ওই চালগুলো একটি ভাড়া করা বাড়িতে মজুদ করা ছিল। আর এ ঘটনায় স্পেশাল এক্টে মামলা দায়ের করা হয়। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে অন্য একটি গুদাম থেকে কাবিখার গম জব্দ করে উপজেলা প্রশাসন।

এ সময় উপজেলা প্রশাসনের মাধ্যমে গমের গুদামটি সিলগালা করা হয়।

গ্রেপ্তার সাইদুল ইসলাম জানান, জব্দকৃত কাবিখার গমের বস্তা রয়েছে ৩৮২টি।

এদিকে র‌্যাব বাদী হয়ে নালিতাবাড়ী থানায় সাইদুল ইসলাম, হাদিউল ইসলাম ও ইউনুস আলীকে আসামি করে মামলা দায়ের করে। রাত ১২ টার দিকে আটককৃত সাইদুল ইসলামকে পুলিশের কাছে হন্তান্তর করে।

নালিতাবাড়ী থানার ডিউটি অফিসার জানান, বাকি দুই আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে র‌্যাব-১৪’র জামালপুর ক্যাম্পের সহকারী পুলিশ সুপার এ এম সবুজ রানা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

জব্দকৃত কাবিখার গমের বিষয়ে ২৬ জুলাই উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের উপস্থিতিতে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান।

এছাড়া যৌথ অভিযানে উদ্ধারকৃত চালের বিষয়ে নিয়মিত মামলা দায়ের করা হবে। এ বিষয়টি আদালতের মাধ্যমে নিস্পত্তি করা হবে বলে তিনি জানান।