একনেকে পাস হলো ২১০ কোটি টাকার জামালপুর জেলা কারাগার পুনর্নির্মাণ প্রকল্প

জামালপুর জেলা কারাগার

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

১২১ বছরের পুরনো জামালপুর জেলা কারাগারে বন্দি ধারণ ক্ষমতা ৫০০ জনে উন্নীত করার লক্ষ্যে একটি অত্যাধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন কারাগারে রূপান্তরিত করার প্রকল্প হাতে নিয়েছে সরকার। ২১ জুন ঢাকায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১০ কোটি টাকা ব্যয়ে ‘জামালপুর জেলা কারাগার পুনর্নির্মাণ’প্রকল্পের অনুমোদন দিয়েছেন। সভায় এই প্রকল্পটিসহ সারাদেশে ৯ হাজার ৪৬০ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্প অনুমোদন পায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৮৯৯ সালে জামালপুর কারাগার প্রথম চালু হয় উপ-কারাগার হিসেবে। এটি জেলা কারাগারে উন্নীত হয় ১৯৮৮ সালে। বর্তমানে অনুমোদিত বন্দি ধারণ ক্ষমতা ৩০৭ জন। এর মধ্যে ২৯১ জন পুরুষ ও ১৬ জন মহিলা কারাবন্দি রাখার ব্যবস্থা থাকলেও এর চাইতে অনেক বেশি বন্দি কয়েদি কারাগারে থাকছেন। জেলাবাসীর দাবির প্রেক্ষিতে কারাগারের এই সঙ্কট দূর করার লক্ষ্যে বস্ত্র্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি জামালপুর জেলা কারাগারের উন্নয়নে উদ্যোগ নেন। তারই প্রচেষ্টায় স্ব-রাষ্ট্রমন্ত্রণায়ের আওতাধীন কারা অধিদপ্তর ‘জামালপুর জেলা কারাগার পুনর্নিমাণ’ প্রকল্প নামে একটি প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়।

সেই সিদ্ধান্তের প্রেক্ষিতেই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের স্থাপত্য অধিদপ্তরের নকশা অনুযায়ী ২১০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়। প্রস্তাবিত প্রকল্পটিতে এই কারগারে বন্দি ধারণ ক্ষমতা ৩০৭ জন থেকে ৫০০ জনে উন্নীত করা হবে বলে উল্লেখ রয়েছে। ২১ জুন সকালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় প্রকল্পটির অনুমোদিত হওয়ায় জামালপুর জেলা কারাগারের ভৌত অবকাঠামোগত উন্নয়নসহ কারাগার ব্যবস্থাপনায় ব্যাপক সুযোগ সৃষ্টি হলো। প্রস্তাবিত এই প্রকল্পে জামালপুর জেলা কারাগারের পুরাতন অবকাঠামো বলতে আর কিছুই থাকবে না। বেশ কয়েকটি বহুতল ভবন নির্মাণসহ সবকিছুই করা হবে নতুন করে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি জামালপুর জেলা কারাগার পুনর্নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এ প্রসঙ্গে তিনি এ প্রতিবেদককে বলেন, জামালপুর জেলা কারাগার পুনর্নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়ায় জেলাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। ব্রিটিশ আমলের জরাজীর্ণ এই কারাগার পুনর্নির্মাণ প্রকল্পে অত্যাধুনিক সব সুযোগ-সুবিধাসম্পন্ন বেশ কয়েকটি বহুতল ভবন ও অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে এটি আর কারাগার থাকবে না, বন্দিদের সংশোধনের পাঠশালায় পরিণত হবে।

তিনি আরও বলেন, অনুন্নত জামালপুর জেলাকে দেশের উন্নত জেলার তালিকায় নিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক দৃষ্টি রয়েছে জামালপুর জেলাবাসীর প্রতি। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় ইতিমধ্যে জামালপুর জেলায় প্রায় ৫৫ হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প পেয়েছে জেলাবাসী। এসব প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে জেলার শিল্প-কারখানা, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়নের মধ্য দিয়ে জামালপুর জেলাবাসীর অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ও বেকারত্বের অবসান হবে। দেশের অর্থনীতিতে জামালপুর জেলার ভূমিকা রাখার সুযোগও সৃষ্টি হবে।