ইসলামপুরে ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) ও প্রধানমন্ত্রীকে কটূক্তি, ৩ ছাত্র গ্রেপ্তার

ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করার অভিযোগে গ্রেপ্তার তিন ছাত্র। ছবি : লিয়াকত হোসাইন লায়ন

জ্যেষ্ঠ প্রতিবেদক ও ইসলামপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় জামালপুরের ইসলামপুর উপজেলায় তিন ছাত্রকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১৩ মে রাতে তাদেরকে গ্রেপ্তারের পর ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে ১৪ মে আদালতের মাধ্যমে জামালপুর জেলহাজতে পাঠানো হয়েছে তাদেরকে।

গ্রেপ্তার ওই তিন ছাত্র হলেন ইসলামপুর উপজেলার চিনাডুলী ইউনিয়নের বলিয়াদহ গ্রামের আলম মিয়ার ছেলে ফিরোজ মিয়া (২৩), আব্দুস সবুরের ছেলে ছানোয়ার হোসেন (২০) ও নূরল ইসলাম ঠান্ডার ছেলে সিয়াম (১৫)। তাদের মধ্যে ফিরোজ মিয়া বলিয়াদহ মাদরাসার, ছানোয়ার হোসেন ইসলামপুর সরকারি কলেজে অনার্সের এবং সিয়াম স্থানীয় একটি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র।

সূত্র জানায়, গ্রেপ্তার ওই তিন ছাত্র দীর্ঘদিন ধরে ফেসবুকে বিভিন্ন অপপ্রচার ও আপত্তিকর পোস্ট দিয়ে আসছিল। একপর্যায়ে তারা ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আপত্তিকর ও কটূক্তিমূলক পোস্ট দিলে তা নিয়ে এলাকায় বিভিন্ন মহলে তীব্র ক্ষোভ দেখা দেয়। বিষয়টি ইসলামপুর থানা পুলিশের নজরে আসে। ইসলামপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. সুমন মিয়ার নির্দেশে ও থানার ওসি আব্দুল্লাহ আল মামুনের তত্ত্বাবধানে উপ-পরিদর্শক (এসআই) মাহমুদুল হাসান ও জসিম উদ্দিন পুলিশ ফোর্স নিয়ে ১৩ মে গভীর রাতে উপজেলার চিনাডুলী ইউনিয়নের বলিয়াদহ গ্রামে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হন।

সহকারী পুলিশ সুপার মো. সুমন মিয়া এ প্রতিবেদককে জানান, ‘ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.) ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আপত্তিকর ও কটূক্তিমূলক পোস্ট দেওয়ার বিষয়টি স্বীকার করেছে গ্রেপ্তার ওই তিন ছাত্র। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে ১৪ মে দুপুরে আদালতের মাধ্যমে তাদেরকে জামালপুর জেলহাজতে পাঠানো হয়েছে।’