জামালপুরে চালু হচ্ছে করোনার নমুনা পরীক্ষার পিসিআর ল্যাব

জামালপুরে শেখ হাসিনা মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনে আনা হয়েছে পিসিআর ল্যাবের যন্ত্রপাতি। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করার লক্ষ্য নিয়ে জামালপুর জেলায় স্থাপিত হতে যাচ্ছে রিয়েল টাইম পলিমারেজ চেইন রি-অ্যাকশন (আর টি-পিসিআর) ল্যাবরেটরির যন্ত্রপাতি। শেখ হাসিনা মেডিক্যাল কলেজ জামালপুরের নামে বরাদ্দ পাওয়া এই পিসিআর ল্যাবের মূল যন্ত্রপাতি ২৯ এপ্রিল রাতে চট্রগ্রাম থেকে আনা হয়েছে। ল্যাবের সকল যন্ত্রপাতি স্থাপন ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণ শেষে ল্যাবটি চালু হতে এক থেকে দু’সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জামালপুরে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ায় এবং প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় নমুনা পরীক্ষার চাহিদা বেড়ে যায়। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা পিসিআর ল্যাবে নমুনা পাঠিয়ে সেখানে চার জেলার নমুনার জট পড়ে যাওয়ায় নমুনা পরীক্ষার প্রতিবেদন পেতে বেশ সময় লাগে। ফলে জেলাবাসীর দাবির প্রেক্ষিতে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জামালপুর-৩ আসনের সংসদ সদস্য মির্জা আজম ও তথ্য প্রতিমন্ত্রী চিকিৎসক মো. মুরাদ হাসান কোভিড-১৯ প্রতিরোধ জেলা কমিটির সভায় এ বিষয়ে জেলা প্রশাসককে ব্যবস্থা নিতে নির্দেশনা দেন।

এর প্রেক্ষিতে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জরুরি ভিত্তিতে জামালপুরে পিসিআর ল্যাব স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করেন। পরবর্তীতে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) চট্টগ্রাম ভেটিরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে থাকা অতিরিক্ত একটি আরটি-পিসিআর মেশিন শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুরকে হস্তান্তরের জন্য বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের কাছে পত্র পাঠান ২৬ এপ্রিল। ওই পত্র পাওয়ার পরই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পিসিআর ল্যাবটি জামালপুরে স্থাপনের বিষয়ে সম্মতি দেন। ২৯ এপ্রিল রাতে চট্টগ্রাম থেকে একটি ট্রাকে করে পিসিআর ল্যাবের মূল যন্ত্রপাতি জামালপুর শহরের মনিরাজপুরে নির্মাণাধীন শেখ হাসিনা মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনে আনা হয়েছে।

শেখ হাসিনা মেডিক্যাল কলেজের প্রকল্প পরিচালক চিকিৎসক মো. মোশায়ের উল ইসলাম রতন এ প্রতিবেদককে বলেন, ‘দ্রুত সময়ের মধ্যে পিসিআর ল্যাব পাওয়ায় করোনার নমুনা পরীক্ষা এখন জামালপুরেই করা যাবে। এই পিসিআর যন্ত্রপাতি জার্মানির তৈরি। এটা দিয়ে প্রতি দুই ঘন্টায় ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে। সেই হিসেবে প্রতিদিন এখানে ৫০০ থেকে ৬০০ নমুনা পরীক্ষা করা যাবে। এই ল্যাবটি মূলত জামালপুর জেলার জন্য আনা হয়েছে। তবে নিকটবর্তী অন্যান্য জেলার উপজেলাগুলোর নমুনাও এখানে পরীক্ষা করা যাবে।’

কবে নাগাদ চালু করা যাবে, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পিসিআর ল্যাব স্থাপন, চিকিৎসক ও মেডিক্যাল টেকনোলজিস্টদের প্রশিক্ষণ সম্পন্ন করে এই ল্যাবটি চালু করতে এক থেকে সর্বোচ্চ দুই সপ্তাহ সময় লাগতে পারে। আমরা চেষ্টা করছি যত দ্রুত ল্যাবটি চালু করা যায়। এই ল্যাবটি মূলত শেখ হাসিনা মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হবে এবং প্রথম পর্যায়ে মাইক্রোবায়োলজি বিভাগের চিকিৎসক ও মেডিক্যাল টেকনোলজিস্টদের স্বল্প সময়ের মধ্যে প্রশিক্ষণ দিয়ে ল্যাবটি চালু করা হবে। পরবর্তীতে ধীরে ধীরে এই ল্যাবে প্রশিক্ষিত ও দক্ষ জনবল নিয়োগ দেওয়া হবে।