জামালপুরে শুরু হলো পাঁচদিনব্যাপী বইমেলা

জামালপুরে পাঁচদিনব্যাপী বইমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯ ফেব্রুয়ারি সকাল থেকে জামালপুরে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী বইমেলা। শহরের দেওয়ানপাড়ায় সদর উপজেলা ভূমি কর্মকর্তার কার্যালয় প্রাঙ্গণে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি জামালপুর জেলা শাখার সহযোগিতায় এ মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।

সকালে একগুচ্ছ বর্ণিল বেলুন উড়িয়ে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার আব্দুল্লাহ আল মাহমুদের সভাপতিত্বে উদ্বোধনী আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোকলেছুর রহমান, সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, জামালপুর পৌরসভার মেয়র মির্জা সাখাওয়াতুল আলম মনি, জামালপুর চেম্বার অব কমার্সের পরিচালক একরামুল হক নবিন প্রমুখ।

এবারের বইমেলায় মোট ৩৫টি স্টল স্থান পেয়েছে। এতে স্থানীয় কবি-সাহিত্যিকদের পাশাপাশি জাতীয় কবি-সাহিত্যিকদের নানা ধরনের সমৃদ্ধ বই পাওয়া যাবে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় মেলা মঞ্চে আলোচনা সভা, কবিতা আবৃত্তি ও একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে জামালপুর জেলা শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ শিশু একাডেমিসহ শহরের বিভিন্ন সংগঠন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চালু থাকবে। মেলা শেষ হবে ২৩ ফেব্রুয়ারি রাতে।

এবারের মেলা আয়োজনে সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি জামালপুর জেলা শাখা। এ সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মো. মোকছেদুর রহমান হারুন বাংলারচিঠিডটকমকে জানান, মেলায় ৩৫টি স্টলের মধ্যে সমিতির পক্ষ থেকে স্থান পেয়েছে ১০টি স্টল। স্থানীয় পাঠকদের বই কেনার সুবিধার্থে ঢাকায় বইমেলায় প্রকাশিত লেখক, কবি-সাহিত্যিকদের নতুন বইসহ স্থানীয় লেখক সাহিত্যিকদের বইয়ের প্রতি আগ্রহ বাড়াতে এবারের বইমেলা উপলক্ষে জামালপুর সদরের সকল বই বিক্রির লাইব্রেরিগুলো উদ্বোধনী দিনে ও সমাপনী দিনে পূর্ণদিবস বন্ধ রাখা এবং অন্যান্য দিনে দুপুর ১টা থেকে বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।