জামালপুর হার্ট ফাউণ্ডেশনে একদিনের ফ্রি মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত

ফ্রি মেডিক্যাল ক্যাম্প চলাকালে ইসিজি করান সাংবাদিক আজিজুর রহমান ডল। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

২০ জানুয়ারি জামালপুর শহরের নয়াপাড়া পাঁচরাস্তা মোড়ে আনুষ্ঠানিক উদ্বোধনের পর ৩১ জানুয়ারি দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প আয়োজনের মধ্য দিয়ে রোগী দেখা ও শারীরিক পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে ন্যাশনাল হার্ট ফাউণ্ডেশন জামালপুর কেন্দ্রের চিকিৎসাসেবা কার্যক্রম।

ফাউণ্ডেশন সূত্র জানায়, ফ্রি মেডিক্যাল ক্যাম্প শুরু হয় সকাল ৮টায়। পরে সকাল ৮টা থেকে দুপুর ২টা এবং বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত রোগী দেখা হয়। হাতের কাছে আধুনিক সুযোগ সুবিধাসহ বিশেষজ্ঞ দু’জন চিকিৎসকের কাছ থেকে সেবা পেতে সকাল থেকেই বিপুল সংখ্যক বিভিন্ন বয়সের মানুষ ভিড় করেন। ফ্রি মেডিক্যাল ক্যাম্প উপলক্ষে বিনামূল্যে ইসিজি ও ব্লাড সুগার টেস্টের সুযোগ দেওয়া হয়। কোনো রোগীকে দিতে হয়নি চিকিৎসকের ফি। ফ্রি মেডিক্যাল ক্যাম্পে চিকিৎসাসেবা নিতে গিয়েছিলেন জামালপুর হার্ট ফাউণ্ডেশন কমিটির সদস্য সাংবাদিক আজিজুর রহমান ডল। ফ্রি মেডিক্যাল ক্যাম্পে রোগী দেখেন সিনিয়র কনসালটেন্ট ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কারডিওলোজিস্ট চিকিৎসক এম এম সানী এবং মেডিসিন ও কার্ডিওলোজিস্ট চিকিৎসক সোহেল রানা। এই দু’জন চিকিৎসক এখন থেকে এই কেন্দ্রে নিয়মিত রোগী দেখবেন।

রোগীকে পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসক এম এম সানী। ছবি : বাংলারচিঠিডটকম
বিনামূল্যে ব্লাড সুগার টেস্ট করান একজন নারী রোগী। ছবি : বাংলারচিঠিডটকম

জানা গেছে, সাবেক প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং জামালপুর হার্ট ফাউণ্ডেশন কমিটির সভাপতি মির্জা আজমের ঐকান্তিক প্রচেষ্টায় স্থাপিত ফাউণ্ডেশনের এই অস্থায়ী কেন্দ্রে হার্টের পরীক্ষা-নিরীক্ষার জন্য আমেরিকা ও জার্মানির তৈরি বিশ্বমানের অত্যাধুনিক ডিজিটাল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এরমধ্যে একটি এক্সারসাইজ টলারেন্স টেস্ট মেশিন (ইটিটি), একটি ইসিজি মেশিন, একটি ইকো কার্ডিওগ্রাম মেশিন এবং একটি প্যাথলজি ল্যাব স্থাপন করা হয়েছে। এই হার্ট ফাউণ্ডেশনে সুলভমূল্যে বিশেষ করে চিকিৎসকের ফিসহ সকল শারীরিক পরীক্ষার ফি থাকবে বাইরের যেকোনো ক্লিনিক বা হাসপাতালের ফি’র চাইতে অর্ধেক মূল্যে।

জামালপুর হার্ট ফাউণ্ডেশন কমিটির যুগ্মসাধারণ সম্পাদক মো. ওবায়দুল্লাহ সুজা এ প্রতিবেদককে জানান, ফ্রি মেডিক্যাল ক্যাম্প উপলক্ষে হার্টের চিকিৎসা নিতে আসা শতাধিক নারী পুরুষ রোগীকে বিনামূল্যে ইসিজি ও ব্লাড সুগার টেস্ট ও বিনা ফি-তে কার্ডিওলজিস্ট চিকিৎসকের ব্যবস্থাপত্র দেওয়া হয়।