জামালপুরে সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে আস্থার প্রশিক্ষণ

জামালপুরে আস্থা প্রকল্পের উদ্যোগে সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

নারী ও শিশুর প্রতি সকল প্রকার সহিংসতা প্রতিরোধে ভূমিকা রাখা এবং প্রতিটি ঘটনার বিশ্লেষণ, তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং বিষয়টি নিয়ে ব্যাপকভিত্তিক সাড়াদান করার লক্ষ্যে ১৯ ডিসেম্বর জামালপুরে সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে দিনব্যাপী এক প্রশিক্ষণের আয়োজন করে স্বাবলম্বী উন্নয়ন সমিতি বাস্তবায়নাধীন আস্থা প্রকল্প। এতে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের প্রকল্প কর্মকর্তা হুমায়ুন কবীর ।

জামালপুর লুইস পার্কে অনুষ্ঠিত প্রশিক্ষণে টিআইবি, উন্নয়ন সংঘ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, বন্ধু, পারী ডেভেলপমেন্ট, এফপিএবিসহ মোট ২৬টি এনজিও এর প্রতিনিধিবৃন্দ অংশ নেন। ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের কারিগরি সহযোগিতায়, নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহযোগিতায় স্বাবলম্বী উন্নয়ন সমিতি এ প্রশিক্ষণের আয়োজন করে।

প্রশিক্ষণে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন, ইউএনএফপিএ-এর জেলা সহায়ক অপূর্ব চক্রবর্তী প্রমুখ।

প্রশিক্ষণে আস্থা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রমসহ নির্যতাতনে শিকার নারী ও শিশুদের সুরক্ষা ও আইনগতভাবে ন্যায় বিচার পাওয়ার সুযোগ ও উপায়, জেন্ডার বৈষম্য, সরকারি, বেসরকারি উদ্যোগ, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিকার ও প্রতিরোধে নানা বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

উল্লেখ্য, নেদারল্যান্ড সরকারের সহায়তায় এবং ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুরে আস্থা প্রকল্প বাস্তবায়ন করছে স্বাবলম্বী উন্নয়ন সমিতি। জামালপুর জেলার সরিষাবাড়ী, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।