জামালপুরে দুর্যোগসহনীয় ঘর পেল ৪৭টি পরিবার

জামালপুর সদর উপজেলায় সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগসহনীয় ঘর পেয়েছেন ৪৭টি পরিবার। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুর সদর উপজেলায় সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগসহনীয় ঘর পেয়েছেন ৪৭টি পরিবার। টিআর ও কাবিটার অর্থে দরিদ্র পরিবারের জন্য বিশেষ বরাদ্দে গৃহহীন পরিবার এসব ঘর পেয়েছেন। ইতোমধ্যে দরিদ্রদের মাঝে প্রায় সবগুলো ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফরিদা ইয়াছমিন জানান, সরকারের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ সহনীয় ঘর গৃহহীনদের দেওয়া হয়েছে। প্রতিটি ঘরে দুটি কক্ষ, একটি বারান্দা, একটি বাথরুম ও একটি রান্না ঘর থাকবে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৩৩১ টাকা। জামালপুর পৌরসভাসহ সদর উপজেলায় ৪৭টি ঘর নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ১ কোটি ২১ লাখ ৪১ হাজার ৫ শত ৫৭ টাকা। যাদের জমি আছে কিন্তু ঘর নেই, এমন পরিবারকেই দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরো জানান, যাদের ঘর খুবই ঝুঁকিপূর্ণ, অস্বচ্ছল মুক্তিযোদ্ধা, দুস্থ পরিবার, প্রতিবন্ধী, বিধবা শুধুমাত্র তাদেরকেই এই প্রকল্পের আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ প্রকল্পগুলোর মধ্যে এটি একটি। তবে এই কর্মসূচি কেন্দ্রীয়ভাবে মনিটরিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

দুর্যোগ সহনীয় ঘর পেয়ে রশিদপুর ইউনিয়নের পাকু্ল্লা গ্রামের প্রতিবন্ধী মো. হযরত আলী এই প্রতিনিধিকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ঘর দিয়ে গরীবদের থাকার ব্যবস্থা করে দিয়েছে। আমি দোয়া করি আল্লাহ যেন তাকে আরো বেশিদিন তাকে বাঁচিয়ে রাখেন। তিনি আরো বলেন, জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার চেষ্টায় আমরা এই ঘর পেয়েছি।

শরিফপুর ইউনিয়নের জয়রামপুর এলাকার মৃত ইয়াজ উদ্দিনের ছেলে দিনমজুর মো. লিটন মিয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মত গরীব মানুষের থাকার জন্য ঘর দিয়েছে। আল্লাহ যেন তাকে সুস্থ রাখেন। আমাদের এমপি মোজাফফর সাহেবের জন্যও দোয়া করি আল্লাহ যেন তারেও ভালো রাখেন। তিনি আরো বলেন, আমাদের চেয়ারম্যান রফিকুল ইসলাম আলম ভাইয়ের চেষ্টায় আমি এই ঘরটি পেয়েছি। তিনি আমাদের মত গরীবদের সব সময় খোঁজখবর রাখেন। আল্লাহ যেন তারও ভালো করেন।