জামালপুরে জেন্ডার প্রোমোটরদের চারদিনের প্রশিক্ষণ শুরু

জামালপুরে জেন্ডার প্রোমোটর প্রশিক্ষণে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরুন নেছা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

শিশুবিয়ে বন্ধ কার্যক্রম আরো জোরদার এবং প্রযুক্তি নির্ভর করে তোলার লক্ষ্যে জামালপুরে এই কাজের সাথে যুক্ত কর্মী বা জেন্ডার প্রোমোটরদের কম্পিউটার দক্ষতা ও সহায়তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে।

৩০ সেপ্টেম্বর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মছিরুন নেছা। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ইউএনএফপিএ প্রতিনিধি শুভাশিষ, পপুলেশন কাউন্সিল প্রতিনিধি মাসুমা বিল্লাহ, সাদ্দাম হোসেন প্রমুখ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পরিচালিত বাল্যবিয়ে নিরোধ কার্যক্রমে সহায়তা করছে ইউএনএফপিএ ও পপুলেশন কাউন্সিল। জেলার ৩টি উপজেলার ২২টি কিশোরী ক্লাব গঠনের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। প্রতিক্লাবে ৩০ জন করে কিশোরীকে শিশুবিয়ে বন্ধ, যৌন নির্যাতন বন্ধ, প্রজনন স্বাস্থ্যসেবা, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনা করা হয়।

সভায় আলোচকগণ প্রযুক্তি ব্যবহারে শুধু দক্ষতারই প্রকাশ নয় ব্যবহারেও ইতিবাচক পরিবর্তন এনে শিশুবিয়ে বন্ধে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান।