যমুনায় জেলেদের জালে ৮৪ কেজি ওজনের বাঘাইড় মাছ!

ফুলছড়ির এড়েণ্ডাবাড়ির জিগাবাড়ি ঘাটে জেলেদের জালে ধরা পড়ে ৮৪ কেজি ওজনের বাঘাইড় মাছ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার এড়েন্ডাবাড়ি এলাকায় যমুনার শাখা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে প্রায় ৮৪ কেজি ওজনের বিশাল আকৃতির একটি বাঘাইড় মাছ। ১০ সেপ্টেম্বর ভোরে ধরাপড়া মাছটি ওই এলাকার জেলে মো. বাহাদুর ও অন্যান্য জেলেরা পাশের দেওয়ানগঞ্জের চর আমখাওয়া ইউনিয়নের মৌলভীরচরে নিয়ে ৪৪ হাজার টাকায় বিক্রি করেছেন। মাছটি দেখতে সেখানে বিপুল সংখ্যক মানুষ ভিড় করেন।

স্থানীয় গ্রামবাসী সূত্রে জানা গেছে, দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউনিয়ন সংলগ্ন পাশের গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার এড়েণ্ডাবাড়ি ইউনিয়নের জিগাবাড়ি এলাকার মো. বাহাদুর ও কয়েকজন জেলে ১০ সেপ্টেম্বর ভোররাতে স্থানীয় যমুনা নদীর শাখা নদীতে জাল টেনে মাছ ধরছিলেন। ভোর ছয়টার দিকে জিগাবাড়ি ঘাট এলাকায় তাদের জালে বিশাল আকৃতির একটি মাছ আটকা পড়ে জাল টেনে নিয়ে যাচ্ছিল। এ সময় জেলেরা চারদিক থেকে জাল গুটিয়ে পাড়ে টেনে নিয়ে দেখতে পান বিশাল আকৃতির একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে। পরে তারা জালসহ মাছটিকে কাঁধে করে ডাঙায় তোলেন। এ সময় মাছটি দেখতে শত শত মানুষ সেখানে ভিড় করেন।

পরে মো. বাহাদুর ও তার সাথের জেলেরা মাছটি বিক্রির উদ্দেশে একটি রিকশাভ্যানে করে পাশের দেওয়ানগঞ্জ উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের মৌলভীরচর পাকা রাস্তার মোড়ে নিয়ে যান। সেখানে ওজন করে দেখা যায় মাছটির ওজন প্রায় ৮৪ কেজি। জেলেরা মাছটির দাম হাকেন ৬০ হাজার টাকা। দরদাম করে কয়েক জনে মিলে শেষ পর্যন্ত ৪৪ হাজার টাকায় মাছটি কিনেন এবং সেখানেই মাছটি কেটে ভাগ করে নেন তারা।

স্থানীয় চর আমখাওয়া ইউপি সদস্য মো. জয়নাল আবেদীন নাদু বাংলারচিঠিডটকমকে বলেন, ‘যমুনা নদীতে বাঘাইড় মাছ মাঝে মধ্যেই ধরা পড়ে। কিন্তু এতো বড় মাছ খুব কম দেখা যায়। মাছটির ওজন হয়েছে প্রায় ৮৪ কেজি। এই মাছ খুবই সুস্বাদু। স্থানীয়রাই দরদাম করে ৪৪ হাজার টাকায় কিনে নেন মাছটি। পরে তারা সেখানেই মাছটি কেটে ভাগ করে নেন।’