জামালপুরে এলজিএসপি প্রকল্পের জেলা সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত

জামালপুর এলজিএসপি জেলা সমন্বয় কমিটির সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আহমেদ কবীর। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

স্থানীয় সরকার প্রতিষ্ঠান বিশেষ করে ইউনিয়ন পরিষদকে শক্তিশালীকরণের লক্ষ্যে সরকার লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি) শুরু করেছে। বর্তমানে জামালপুরে এই প্রজেক্টের তৃতীয় পর্যায়ে কাজ চলছে। প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার জন্য ৩০ জুন জামালপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় জেলা সমন্বয় কমিটির সভা। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আহমেদ কবীর।

সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ কবির উদ্দীন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, মেলান্দহ উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী কামরুজ্জামান, জামালপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন, ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাছের বাবুল, দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সুলাইমান হক, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ। এছাড়া মুক্ত আলোচনায় উপজেলা ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সংরক্ষিত মহিলা আসনের সদস্যগণ ও সরকারি কর্মকর্তারা অংশ নেন।

সভায় এলজিএসপি কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন সমস্যা, ঝুঁকি এবং সম্ভাবনার ওপর আলোকপাত করা হয়। পাশাপাশি নারী সদস্যদের ক্ষমতায়নের ক্ষেত্রে বরাদ্দের সুষম বন্টন এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া দুর্নীতিমুক্ত পরিবেশে কার্যক্রম বাস্তবায়নের আহ্বান জানান বক্তারা।