জামালপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

জামালপুরে বিশ্ব স্বাস্থ্য দিবসের শোভাযাত্রা বের হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘সমতা ও সংহতি নির্ভর সর্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’ এই প্রতিপাদ্যের আলোকে ৭ এপ্রিল জামালপুরে পালিত হয়েছে বিশ্ব স্বাস্থ্য দিবস। এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জামালপুর বকুলতলা চত্ত্বর থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শহর পদক্ষিণের পর সিভিল সার্জন কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শোভাযাত্রা শেষে বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনার উপপরিচালক চিকিৎসক সাজেদা ই জান্নাত, জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক চিকিৎসক সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, বীর মুক্তিযোদ্ধা সুজায়াত আলী ফকির, সহকারী পুলিশ সুপার আব্দুল করিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মাহফুজুর রহমান, জামালপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি ইকরামুল হক নবীন, উন্নয়ন সংঘের জেলা ব্যবস্থাপক লিটন চন্দ্র সরকার প্রমুখ।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়। ছবি : বাংলারচিঠিডটকম

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিবি ক্লিনিকের স্বাস্থ্য কর্মকর্তা চিকিৎসক স্বাগত সাহা এবং সভা সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান।

পরে জামালপুর জেনারেল হাসপাতাল প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান, রক্তচাপ মাপা, রক্তের সুগার পরীক্ষা করা, ওজন মাপাসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য হেলথ ক্যাম্প স্থাপন করা হয়। এখানে বিপুল সংখ্যক মানুষ বিনামূল্যে সেবা গ্রহণ করেন। দুপুর ৩টা পর্যন্ত এই সেবা কার্যক্রম চলে।

জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত অনুষ্ঠানে সহায়তা করে জামালপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসহ জেলা কর্মরত বেসরকারি সংস্থাসমূহ।