ইএসপিএনের সেরা ১০০ তে সাকিব-মুশফিক-মাশরাফি

বাংলারচিঠি ডটকম ডেস্ক : নিউজিল্যান্ডে টাইগারদের ভরাডুবির এই সময়ে সম্প্রতি দেশের ক্রীড়াঙ্গনের জন্য স্বস্তির খবর নিয়ে আসল ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন।

সম্প্রতি ২০১৯ সালে বিশ্বের সেরা ১০০ জন জনপ্রিয় ক্রীড়া ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন। যেখানে স্থান পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার।

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে এই তালিকায় জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট দলপতি সাকিব আল হাসান, ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা এবং সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

তালিকায় সাকিব ৯০, মুশফিক ৯২ এবং মাশরাফি ৯৮ তম স্থানে রয়েছেন। শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় লেবরন জেমস। আর তৃতীয় স্থানে আছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল তারকা মেসি।

৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের মধ্য থেকে বাঁছাই করে ১০০ অ্যাথলেটের নাম ঘোষণা করা হয়। বাঁছাই প্রকৃয়ার বিবেচ্য বিষয় ছিল সোস্যাল মিডিয়ার ফলোয়ার, অনলাইন সার্চ, বিভিন্ন বিজ্ঞাপন থেকে আয় ইত্যাদি।

এই তালিকায় ক্রিকেটারদের মধ্যে রয়েছেন মাত্র ১১ জন। যাদের মধ্যে তিনজনই বাংলাদেশি। বাকি আটজন ভারতীয়। ফুটবলার ৩৭, বাস্কেটবল খেলোয়াড় ১৬ জন।

এ তালিকায় আরো আছেন টেনিস তারকারা। আছেন ফর্মুলা ওয়ান তারকা লুইস হ্যামিলটন, অলিম্পিকে সাঁতারে গোল্ড মেডেল পাওয়া সান ইয়াং।

এই তালিকায় চারে স্থান পেয়েছেন পিএসজির ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। টেনিসের দুই মহাতারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও অষ্টম। সেরেনা উইলিয়ামস ১৭, মারিয়া শারাপোভা ৩৭, সানিয়া মির্জা ঠিক মুশফিকের পেছনে ৯৩ নম্বরে অবস্থান করছেন।

১১ ক্রিকেটারের মধ্যে সবার উপরে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার অবস্থান সপ্তম। বাকি ভারতীয় ক্রিকেটারদের মধ্যে মহেন্দ্র সিং ধোনি ১৩, যুবরাজ সিং ১৮, সুরেশ রায়না ২২, রবীচন্দ্রন অশ্বিন ৪২, রোহিত শর্মা ৪৬, হরভজন সিং ৭৪ ও শিখর ধাওয়ান ৯৪তম স্থানে জায়গা করে নিয়েছেন।

গতবারের তালিকা থেকে এবার বাদ পড়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক দলপতি এবি ডি ভিলিয়ার্স এবং ভারতের সাবেক তারকা ওপেনার গৌতম গম্ভীর। সূত্র : ডেইলি বাংলাদেশ

Views 15 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad