জামালপুরে বাংলাদেশ ফ্লাড রেসপন্স প্রকল্পের সমাপনী সভা

জামালপুরে বাংলাদেশ ফ্লাড রেসপন্স প্রকল্পের সমাপনী সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দাকার আব্দুল্লাহ আল মাহমুদ। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

বন্যায় ক্ষতিগ্রস্ত দরিদ্র ও অতিদরিদ্র মানুষের পুনর্বাসনের লক্ষ্যে জামালপুরে বাংলাদেশ ফ্লাড রেসপন্স বা বন্যায় সাড়াদান প্রকল্পের সমাপনী সভা ১৮ ডিসেম্বর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার আব্দুল্লাহ আল মাহমুদ।

এডিএইচ জার্মান এর অর্থিক সহায়তায় এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ বাস্তবায়নাধীন এ প্রকল্পের সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশনের আরটিপিসি-এল মো. রুহুল আমিন । এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক নুরুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পার উপপরিচালক নিরঞ্জন বন্ধু দাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আমিনুল ইসলাম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী, জেলা বাজার বিষয়ক কর্মকর্তা মো. হাবিল উদ্দিন, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, ইসলামপুর উপজেলা স্যানেটারি পরিদর্শক নাসিমা আক্তার, ওয়ার্ল্ড ভিশন এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম।

সভায় জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, প্রাণিসম্পদ, কৃষি, ত্রাণ ও পুনর্বাসন বিভাগ, মৎস্য বিভাগ, সাংবাদিকসহসহ ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের কর্মকর্তারা অংশ নেন।

জামালপুরে বাংলাদেশ ফ্লাড রেসপন্স প্রকল্পের সমাপনী সভায় অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠি ডটকম

সভা সূত্র জানায়, গত বন্যায় অধিক ক্ষতিগ্রস্তদের মাঝে কৃষি, পুষ্টি সহায়তা, ছাগল, হাঁস, ঢেউটিন, গৃহস্থালী সামগ্রী বিতরণ এবং রাস্তাঘাট সংস্কার, সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

সরাসরি ২ হাজার পরিবার এবং পরোক্ষভাবে ১০ হাজার পরিবার এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। প্রকল্পটি জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার চারটি ইউনিয়নে বাস্তবায়ন হয়েছে।

ওয়ার্ল্ড ভিশন সূত্র জানায়, প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নের ফলে জামালপুরের বন্যা দূর্গত এলাকায় স্থায়িত্বশীল উন্নয়নের জন্য দীর্ঘ মেয়াদি প্রকল্প বাস্তবায়নের চিন্তা করা হচ্ছে।

Views 58 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad