জামালপুরে আস্থা প্রকল্পের আওতায় জিবিভি নীতিমালা বিষয়ক প্রশিক্ষণ

প্রশিক্ষণে অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

সহিংসতার শিকার নারীদের জন্য সরকারি ও বেসরকারি মাল্টি-সেক্টরাল সেবা বিষয়ে জামালপুরে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ৫ ডিসেম্বর দুপুরে শহরের ফুলবাড়িয়া এলাকায় স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের জেলা কার্যালয়ে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও জেন্ডারভিত্তিক সহিংসতা সাব ক্লাস্টার কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সভার শুরুতেই আস্থা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী সানোয়ার হোসেন খান পাঠান সহিংসতার শিকার নারীদের জন্য সরকারি ও বেসরকারি মাল্টি-সেক্টরাল সেবাসমূহের চিত্র তুলে ধরে আস্থা প্রকল্পের কার্যক্রম অবহিত করেন।

প্রশিক্ষণে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। ছবি : বাংলারচিঠি ডটকম

তিনি জানান, নারীর প্রতি সহিংসতা মোকাবেলায় আস্থা প্রকল্প জামালপুর জেলার সরিষাবাড়ী, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কাজ করছে। সহিংসতার শিকার নারীর সম্মতি সাপেক্ষে এ প্রকল্পের আওতায় সহিংসতার শিকার কোনো নারীকে নিরাপদ ও নিরাপত্তা, গোপনীয়তা, সম্মান ও বৈষম্যহীনতার ভিত্তিতে সার্বিক সেবা দেওয়া হয়ে থাকে। আর এর জন্য সংস্থাটি তাদেরকে স্বাস্থ্যসেবা, আইনি সেবা, পুলিশি সেবা, সামাজিক সেবা ও ইউনিয়ন পরিষদের সেবা পাওয়ার অধিকার নিশ্চিত ও কার্যকর পদক্ষেপ নিয়ে থাকে। এ ছাড়াও সংস্থাটি নারী ও শিশু নির্যাতন, নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি, কুসংস্কার, ক্ষতিকর সামাজিকপ্রথার বিরুদ্ধে পারিবারিক ও সামাজিক সচেতনতা গড়ে তুলতে কাজ করে থাকে। এ ছাড়াও দুর্যোগকালীন সময় ও দুর্যোগ পরবর্তীতে জেন্ডার ভিত্তিক সহিংসতা মোকাবেলায় বা নিরসনে জেলা পর্যায়ের জিবিভি সাব-ক্লাস্টার কমিটির করণীয় ভূমিকা নিয়েও আলোচনা করা হয়।

পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা মুক্ত আলোচনায় অংশ নিয়ে আস্থা প্রকল্পের মাধ্যমে জামালপুর জেলায় নারীর প্রতিসহিংসতা মোকাবেলায় যেকোনো কার্যক্রমে পাশে থাকার অঙ্গীকার করেন এবং এ কার্যক্রম বাস্তবায়নের বিভিন্ন পরামর্শ দেন।

প্রশিক্ষণে বক্তব্য রাখেন আস্থা প্রকল্পের সমন্বয়কারী সানোয়ার হোসেন খান পাঠান। ছবি : বাংলারচিঠি ডটকম

ঢাকা আহছানিয়া মিশনের এলাকা ব্যবস্থাপক আবু হেনা মোস্তফা, ব্র্যাক জেলা প্রতিনিধি মো. শফিকুল ইসলাম, ঝাওলা গোপালপুর কলেজের সহকারী অধ্যাপক তরিকুল ফেরদৌস, উন্নয়ন সংঘের আঞ্চলিক ব্যবস্থাপক মিনারা পারভীন, জামালপুর এফপিএবি’র সমন্বয়কারী মাহিনূর সিদ্দীকা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জামালপুর জেলা সমন্বয়কারী কর্মকর্তা তারজিনা খাতুন, সূর্যের হাসি ক্লিনিকের ব্যবস্থাপক নূরুল আমিন, সিডব্লিউএফডি’র মাঠ ব্যবস্থাপক হাফিজা আক্তার, আইজল এর নির্বাহী পরিচালক সাযযাদ আনসারী, দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক মোস্তফা মনজু প্রমুখ আলোচনায় অংশ নেন।

দ্য অ্যাম্বাসী অব দ্য কিংডম অব দ্য নেদারল্যান্ডস্ এর অর্থায়নে, ইউএনএফপিএ ও আইন সালিশ কেন্দ্র (আসক) এর যৌথ সহযোগিতায় স্বাবলম্বী উন্নয়ন সমিতি কর্তৃক বাস্তবায়িত, জেন্ডার ভিত্তিক সহিংসতার শিকার নারী ও কন্যা শিশুদের জন্য যথাযথ বহুমাত্রিক সেবা প্রাপ্তির লক্ষ্যে আস্থা প্রকল্পটি জামালপুরে বাস্তবায়িত হচ্ছে।

Views 32 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad