এক সপ্তাহের মধ্যে হতে পারে নির্বাচনের তফসিল ঘোষণা

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
আগামী এক সপ্তাহের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ৩১ অক্টোবর নির্বাচনের প্রস্তুতি বিষয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে প্রত্যেকটি নির্বাচনী এলাকার প্রচারণামুলক সব ব্যানার-পোষ্টার সরিয়ে ফেলতে স্থানীয় সরকার বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ঋণখেলাপীদের মনোনয়নপত্র দেয়ার আগেই তাদের তালিকা রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দিতে বাংলাদেশ ব্যাংক এবং ব্যাংকিং ডিভিশনকে বলা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হেলালুদ্দিন আহমদ বলেন, মনোনয়নপত্রের সাথে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা উঠিয়ে দেয়া হয়েছে। যারা আয়কর দেন এবং টিআইএন নম্বর আছে তারাই শুধু মনোনয়নপত্রের সাথে তা দাখিল করবেন, যাদের নেই তারা জমা দিতে হবে না। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বৈঠকে আলোচনা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই নির্বাচন পূর্ব সময়ে যাতে শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে সেজন্য সন্ত্রাসী, মাদক সেবনকারী, নির্বাচনকে ভন্ডুল করতে পারে এমন ব্যক্তিকে গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধার করার জন্য আমরা জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা প্রদান করেছি।

সচিব বলেন, নির্বাচন-পূর্ব সময়ে আচরণ বিধিমালা প্রতিপালন ও দেখভাল করার জন্য বেশকিছু সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করতে হয় এবং নির্বাচনের দিন আইনশৃঙ্খলা রক্ষা করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের প্রয়োজন হয়। তাদের একটি তালিকা করে যাতে নিয়োগ দেয়া হয়, সে বিষয়ে জনপ্রশাসন মন্ত্রনালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

১০ ডিসেম্বরের আগেই সবধরনের পরীক্ষা এবং ভর্তি পরীক্ষা শেষ করতে সকল বোর্ড, মন্ত্রণালয় ও অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়েছে উল্লেখ করে হেলালুদ্দীন আহমদ বলেন, তাদেরকে আমরা বলেছি, স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান যেহেতু ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হবে, একই সঙ্গে শিক্ষকরা ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে কাজ করবেন, এ জন্য ১০ ডিসেম্বরের আগেই সব স্কুল কক্ষগুলো ফ্রি করে দিতে হবে। স্কুলের কর্মকর্তারা এবং ব্যবস্থাপনা কমিটি যাতে নির্বাচনী কাজে সবধরনের সহযোগিতা করে, সে ব্যপারেও নির্দেশনা দিয়েছি।

তিনি বলেন, দূর্গম পাহাড়ি এলাকার প্রায় ৩৪টি কেন্দ্রে মালামাল, ভোটগ্রহণ কর্মকর্তাদের হেলিকাপ্টারে পৌছে দিতে হবে, সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সংশ্লিষ্টদের বলা হয়েছে।

বিদেশ থেকে যে সমস্ত পর্যবেক্ষক আসবেন তাদের ভিসা প্রসেসিং যাতে খুব সহজীকরণ হয় এবং তাদের ভেটিংগুলো যাতে জননিরাপত্তা বিভাগ খুব দ্রুত দেয় সেভাবে তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও সচিব উল্লেখ করেন।

সচিব হেলালুদ্দিন আহমেদের সভাপতিত্বে ইসি সচিবালয়ের সম্মেলন কক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ২৩টি মন্ত্রণালয় ও বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস

  ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad