জয় দিয়েই ইংল্যান্ডের হাজারতম টেস্ট উদযাপন

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
পারলেন না কোহলি, পারল ইংল্যান্ড। এশিয়ার প্রথম দল হিসেবে এজবাস্টনে টেস্ট জয়ের গল্প লেখা হলো না ভারতের।

৪ আগস্ট বেন স্টোকসের বোলিং তোপে তাসের ঘরের মতো ভেঙে পড়ল ভারতের অহংকার। নিজের তৈরি করা মঞ্চে দুর্দান্ত কোহলিও পারলেন না ম্যাচ শেষে জয়ীর হাসি হাসতে।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৮৭ রান করার পর ভারত তাদের প্রথম ইনিংসে করে ২৭৪ রান। ১৩ রানের লিড পাওয়া ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে করে ১৮০ রান। ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৯৪ রানের।

৪ আগস্ট চতুর্থ দিন প্রথম সেশনেই ভারত গুটিয়ে গেছে ১৬২ রানে। নিজেদের হাজারতম টেস্টে ৩১ রানের রোমাঞ্চকর এক জয় পেল ইংল্যান্ড। ৫ টেস্টের সিরিজে ভারত এগিয়ে গেল ১-০ তে।

জয় থেকে ৮৪ রান দূরে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। হাতে ছিল ৫ উইকেট। ইংল্যান্ডের ঘরের মাঠে এই ছোট্ট রানটুকুও সহজ ছিল না ভারতের জন্য। তবে একজন বিরাট কোহলি উইকেটে ছিলেন বলেন স্বপ্ন তাড়িত হচ্ছিল ভারত।

কিন্তু ইংলিশরা তা আর হতে দেয়নি। বেন স্টোকস তোপে এদিন পুড়ে ছাই হলো ভারত। মাত্র তিন বলের ব্যবধানে কোহলি ও মোহাম্মদ শামিকে ফিরিয়েছেন স্টোকস। ৩১ রান করা হার্দিক পান্ডিয়াকেও শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরিয়েছেন স্টোকসই।

কোহলি ৪৩ ও দিনেশ কার্তিক ১৮ রান দিনে নতুন দিনের খেলা শুরু করেছিলেন। আগের দিনের রানের সঙ্গে কার্তিক আর ২ রান যোগ করতে পারেন। ২০ রান করে অ্যান্ডারসনের বলে মালানের হাতে ক্যাচ হয়ে ফিরে যান কার্তিক। এরপর কোহলির সঙ্গে জুটি বাঁধতে উইকেটে আসেন হার্দিক পান্ডিয়া। এই জুটি ২৯ রানের বেশি করতে পারেনি।

প্রথম ইনিংসে ১৪৯ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ফিফটি তুলে নেন কোহলি। তাকে ফিরিয়ে পান্ডিয়ার সঙ্গে জুটি ভাঙেন বেন স্টোকস। মাত্র তিন বলের ব্যবধানে ফিরিয়ে দেন মোহাম্মদ শামিকেও। ফলে ১৪১ রানে ৮ উইকেট হারায় ভারত। জয় থেকে দলটি তখন মাত্র ৫৩ রান দূরে।

সেখান থেকে ভারত আর পারেনি দুর্দান্ত কিছু করতে। ১১ রান করা ইশান্ত শর্মাকে ফিরিয়ে দেন আদিল রশিদ। ৩১ রান করা পান্ডিয়াকে শেষ ব্যাটসম্যান হিসেবে ফিরিয়ে দলকে জয় এনে বেন স্টোকস।

প্রথম ইনিংসে দারুণ বোলিং আর দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করার জন্য ম্যাচ সেরার পুরস্কার হাতে উঠেছে ইংল্যান্ডের স্যাম কুরানের। সঙ্গে ইংল্যান্ডের জয়ের অন্যতম নায়ক নিশ্চিতভাবে স্টোকসও।
সূত্র : ডেইলি বাংলাদেশ ডটকম

Views 43   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad