প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে জামালপুরে মানববন্ধন

প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে জামালপুরে সনাক-টিআইবি’র আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

স্পেনের মাদ্রিদে আসন্ন কপ-২৫ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের দাবিতে জামালপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শহরের দয়াময়ী মোড়ে ২৮ নভেম্বর সচেতন নাগরিক কমিটি-সনাক ও ট্রান্সপারেন্সী ইন্টারনেশনাল বাংলাদেশ-টিআইবি ঘন্টাব্যাপী এ মানবন্ধনের আয়োজন করে।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে দিবস উপলক্ষ্যে স্বাগত বক্তব্য রাখেন সনাকের জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মনোয়ারা খানম। অনুষ্ঠানে ধারণাপত্র পাঠ করেন ইয়েস দলনেতা সিরাজুল ইসলাম রনি।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলারচিঠিডটকম এর সম্পাদক ও পরিবেশবাদী জাহাঙ্গীর সেলিম, ব্র্যাক জেলা সমন্বয়কারী শফিকুল ইসলাম, অপরাজেয় বাংলাদেশ এর জেলা ব্যবস্থাপক মো. আশরাফুল ইসলাম, সুশাসনের জন্য নাগরিক এর জেলা সভাপতি তরিকুল ফেরদৌস, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল ও সনাক সহসভাপতি অজয় কুমার পাল।

বক্তারা জলবায়ুর বিরূপ প্রভাবের জন্য উন্নত বিশ্বকে দায়ী করে তাদের কাছ থেকে ঋণের পরিবর্তে শর্তহীন অনুদান দাবি করেন। স্পেনের মাদ্রিদে আসন্ন কপ-২৫ সম্মেলনে প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নের পাশাপাশি ‘ক্ষয়-ক্ষতি’ মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উন্নত এবং উন্নয়নশীল দেশগুলো এ লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে মানববন্ধনে আশা প্রকাশ করা হয়।

বক্তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তের তালিকায় জামালপুর জেলা অন্যতম। এ ক্ষতি মোকাবিলায় বৃক্ষরোপণের যে কর্মসূচি হাতে নেয়া হয়েছে তা কাগজে-কলমে না থেকে বাস্তবায়নের প্রতি জোর দেওয়া হয়। এ ছাড়াও জলবায়ু তহবিলের বরাদ্দ জামালপুর জেলার জন্য সুনির্দিষ্ট করার দাবিও মানববন্ধন থেকে করা হয়।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলী বলেন, জলবায়ু পরিবর্তন এখন একটি বৈশ্বিক সমস্যা। এ সমস্যা মোকাবিলার জন্য সবাইকে আন্তরিক হতে হবে। প্যারিস চুক্তি বাস্তবায়নের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশকেও ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশের তরুণ সমাজ এ বিষয়ে আরো সচেতন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।