নুসরাত হত্যা মামলার রায়ের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী

বাংলারচিঠিডটকম ডেস্ক: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ের মধ্য দিয়ে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। নারী ও শিশু নির্যাতন মামলার বিচারের ক্ষেত্রে এ রায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। অত্যন্ত দ্রুততম সময়ের মধ্যে এ মামলার বিচার সম্পন্ন হয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে হত্যা নির্যাতন করে কেউ পার পাবেনা। নারী ও শিশু নির্যাতনকারীদের কোনো ছাড় নেই।

২৫ অক্টোবর ঢাকায় বাংলা একাডেমি মিলনায়তনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত ‘মেয়ে আমি সমানে সমান’ শীর্ষক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ওরলা মারফী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য এরোমা দত্ত ও চাইল্ড পার্লামেন্টের স্পিকার মরিয়ম আক্তার জিম।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, সরকার নারীর মানবিক ক্ষমতা ও অর্থনৈতিক সুবিধা বৃদ্ধি, মত প্রকাশ ও উন্নয়নের সহায়ক পরিবেশ সৃষ্টি করেছে। যার ফলে বাংলাদেশে বিশ্বে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতায় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, ‘মেয়ে আমি সমানে সমান’ কর্মসূচি মেয়ে শিশু ও যুব নারীদের ক্ষমতা, স্বাধীনতা ও প্রতিনিধিত্বের বিকাশে সাহায্য করবে যা জেন্ডার সমতা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, এ ধরণের কর্মসূচির মাধ্যমে মেয়ে শিশু ও যুব নারী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবে।

তারা ঘরে, স্কুলে, কর্মক্ষেত্রে ও পাবলিক প্লেসে অধিকতর সুরক্ষিত থাকবে। এ রকম কর্মসূচি বিশ্বব্যাপী মেয়ে ও তরুণীদের ক্ষমতায়ন এবং উন্নয়নে সাহায্য করবে।

উল্লেখ, মেয়ে ও যুব নারীদের সমান ক্ষমতা, সমান স্বাধীনতা ও সমান প্রতিনিধিত্ব নিয়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বিশ্বের ৭০টি দেশে একসাথে ‘মেয়ে আমি সমানে সমান’ কর্মসূচি শুরু করেছে।সূত্র:বাসস।