সরিষাবাড়ীতে দু’পক্ষের সংঘর্ষ, ভাংচুর, আহত ২০

হামলায় ক্ষতিগ্রস্ত বাড়ি। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় জমি নিয়ে বিরোধের জের ধরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ, বাড়ি ঘরে হামলা, ভাংচুর, লুটপাটের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের নারী-পুরুষসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। গুরুতর আহতদের সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ১৯ সেপ্টেম্বর সকালে উপজেলার ভাটারা ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার ভাটারা ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে হাবিবুর রহমানের ছেলে আতাউর রহমান ও মেয়ে মাহফুজা বেগম। মাহফুজা বেগমের বিয়ে হয় প্রতিবেশী সোবাহান মন্ডলের ছেলে করিম মুন্সির সাথে। গত চার বছর আগে মাহফুজা বেগমের কাছে বাড়ি ভিটার সাড়ে ৭ শতাংশ জমি বিক্রি করেন আতাউর রহমান। জমি কেনার পর ভোগদখল করে আসছেন মাহফুজা বেগম।

চার বছর পর জমি ফেরত চান আতাউর রহমান। এ নিয়ে দুই ভাই-বোনের মধ্যে বিরোধ চলে আসছে। জমি ফেরত না দেওয়ায় ১৮ সেপ্টেম্বর বিরোধপূর্ণ জমিতে ঘর তুলে জবর দখলের চেষ্টা করেন আতাউর রহমানের সমর্থক লোকজনরা। এতে বাধা দেয় মাহফুজা বেগমের স্বামী করিম মুন্সিসহ তার শ^শুরবাড়ির লোকজন।

এ নিয়ে ১৮ সেপ্টেম্বর থেকে উভয় পক্ষের সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করে আসছিল। একপর্যায়ে ১৯ সেপ্টেম্বর সকাল পর্যন্ত উভয় পক্ষের সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া, পাল্টা ধাওয়া ও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এ সংঘর্ষ চলাকালে প্রতিপক্ষ আতাউর রহমানের সমর্থকরা ধারালো অস্ত্রসহ লাঠিসোটা নিয়ে মাহফুজা বেগম ও তার সমর্থক আব্দুল জব্বার, হাসেন আলী, রবিউল ইসলাম, লিটন মিয়া, রহিম উদ্দিন ও ফকির হোসেনের সাতটি বাড়ি ঘরে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও মালামাল লুটপাট করে নিয়ে যায়।

পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। আহতরা হলেন মাহফুজা বেগম (৪২), করিম মুন্সি (৪৮), সালেহা বেগম (৫০), জুলেখা বেগম (২৮), মেহেদী বেগম (৪৫), লালন মিয়া (১৫), মজিবুর রহমান (৮৫), ছালেহা বিবি (৭০), মর্জিনা বেগম (৪০), খোরশেদ আলম (৪২), হেলেনা বেগম (৩৪) ও বিথি আক্তার (২০)।

এ ব্যাপারে সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজেদুর রহমান বাংলারচিঠিডটকমকে বলেন, ওই সংঘর্ষের ঘটনায় কোনো পক্ষ থেকে থানায় কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে ।