বই উৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বই উৎসব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

বাংলারচিঠিডটকম ডেস্ক :
২০২৪ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন তিনি।

এরই মধ্য দিয়ে শুরু হলো এ বছরের নতুন বই বিতরণ কার্যক্রম। প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করতে পেরে তিনি খুবই খুশি। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে দেশের সকল শিক্ষার্থীদের কাছে পৌঁছাবে নতুন বই।

জানা গেছে, ২০২৪ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, কারিগরি, মাদ্রামাসহ বিভিন্ন স্তরে ৩ কোটি ৮১ লাখ ২৮ হাজার ৩২৪ জন শিক্ষার্থীর মাঝে ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করা হবে। যার বাজারমূল্য ১৪০০ কোটি টাকারও বেশি।

রোববার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর বই বিতরণ কার্যক্রম উদ্বোধনের পর নতুন বছরের প্রথম দিন অর্থাৎ সোমবার (১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদাভাবে কেন্দ্রীয় পাঠ্যবই উৎসব উদযাপন করবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, স্কুলগুলোকে পাঠ্যবই বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপনের ব্যবস্থা নিতে এর মধ্যেই নির্দেশনা দিয়ে আদেশ জারি করে তা সরকারি-বেসরকারি মাধ্যমিক, নিম্নমাধ্যমিক স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজগুলোর প্রধানদের পাঠানো হয়েছে। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা শিক্ষকদের সঙ্গে নিয়ে সরকারি-বেসরকারি স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করবেন।

প্রসংঙ্গত, প্রতি বছর ১ জানুয়ারি বই উৎসব উদযাপনের মাধ্যমে একযোগে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রত্যকে শিক্ষার্থীর মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম ২০১০ সাল থেকে শুরু হয় ।

শিক্ষামন্ত্রী দীপু মণির সভাপতিত্বে নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম প্রমুখ।সূত্র:বাংলাদেশ জার্নাল।