বশেফমুবিপ্রবিতে গবেষণা-প্রকাশনা মেলার পুরস্কার বিতরণ ও সেমিনার অনুষ্ঠিত

পুরস্কারপ্রাপ্তদের সাথে বশেফমুবিপ্রবি’র উপাচার্য ও অন্যান্য অতিথিবৃন্দ। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম :

প্রথমবারের মতো বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) আয়োজিত গবেষণা ও প্রকাশনা মেলার পুরস্কার বিতরণ করা হয়েছে। একই সঙ্গে গবেষণার বিভিন্ন দিক নিয়ে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী সেমিনার।

৬ ডিসেম্বর একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান নির্বাচিতদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরস্কার হিসেবে মেডেল, সনদ ও আর্থিক সম্মানী প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঁইয়া ও রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন উপস্থিত ছিলেন।

গবেষণা সেলের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) রুনা আক্তার জ্যোতির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রক্টর (ভারপ্রাপ্ত) এস এম ইউসুফ আলী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান বলেন, জ্ঞান-বিজ্ঞানের উৎকর্ষ সাধনে গবেষণার গুরুত্ব অপরিসীম। যদি গবেষণা না হয় শিক্ষায় নতুন জ্ঞান আসবে না। তাছাড়া জাতি, সমাজ ও করপোরেট সেক্টরগুলোকে সমৃদ্ধ করতে বিশ্ববিদ্যালয়গুলো কাজ করতে পারবে না। আমাদের এ গবেষণা ও প্রকাশনা মেলা শিক্ষক-গবেষকদের গবেষণায় আরও মনোনিবেশ করতে ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জাতি গঠন ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে যেন অবদান রাখতে পারে সেজন্য শিক্ষক-গবেষকদের প্রতি আহ্বান জানান তিনি।

গবেষণা ও প্রকাশনা মেলায় প্রকৌশল অনুষদে প্রথম হয়েছেন ড. মো. রাশিদুল ইসলাম (সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ), দ্বিতীয় মো. হুমায়ন কবির (চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ) এবং ড. মাহমুদুল আলম (সহকারী অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ) তৃতীয় হয়েছেন।

আর বিজ্ঞান অনুষদে প্রথম হয়েছেন সুজন কুমার মিত্র (প্রভাষক, পদার্থবিদ্যা), দ্বিতীয় রিপন রায় (সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান, গণিত বিভাগ) এবং ড. মুহাম্মদ শাহজালাল (সহকারী অধ্যাপক, গণিত বিভাগ) তৃতীয় হয়েছেন। জীব ও কৃষি বিজ্ঞান অনুষদে ড. মাহমুদুল হাছান (ভারপ্রাপ্ত পরিচালক, গবেষণা সেল) প্রথম, মো. সাইফুল ইসলাম (সহকারী অধ্যাপক, ফিশারিজ বিভাগ) দ্বিতীয় এবং ড. মোহাম্মদ সাদীকুর রহমান (সহকারী অধ্যাপক, ফিশারিজ বিভাগ) তৃতীয় হয়েছেন।

এদিকে ব্যবসায় শিক্ষা অনুষদে ড. সৈয়দ নাজমুল হুদা (সহকারী অধ্যাপক, হিসাব বিজ্ঞান) প্রথম, এস এম ইউসুফ আলী (ভারপ্রাপ্ত প্রক্টর ও সহকারী অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ) দ্বিতীয় এবং মো. এনামুল হক (চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ) তৃতীয় স্থান অর্জন করেছেন। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদে মো. অলিউল্লাহ চৌধুরী (প্রভাষক, সমাজকর্ম বিভাগ) প্রথম স্থান অর্জন করেছেন।

অনুষ্ঠানের দ্বিতীয়পর্বে ‘রিসার্চ এথিকস্’ শীর্ষক প্রবন্ধ উত্থাপন করেন অধ্যাপক ড. গোলাম মোহাম্মত ভূঁইয়া। এছাড়া ভার্চুয়ালি অংশ নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের অতিরিক্ত পরিচালক নাহিদ সুলতানা ‘রিসার্চ ফান্ড ফ্রম ইউজিসি অ্যান্ড ব্যাংক ইন বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন। আর বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের ভারপ্রাপ্ত পরিচালক ড. মাহমুদুল হাছান ‘হাউ টু গেট রিসার্চ ফান্ড ফ্রম ন্যাশনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল এজেন্সিজ’ শীর্ষক প্রবন্ধ উত্থাপন করেন।