‘কিম জং উনের রাশিয়া সফর বৈশ্বিক রাজনৈতিক পরিবেশকে বদলে দিয়েছে’

বাংলারচিঠিডটকম ডেস্ক

উত্তর কোরিয়ার পলিটিক্যাল ব্যুরোর প্রেসিডিয়ামের নির্দেশনায় এর বৈঠকে তুলে ধরা কোরিয়ান ওয়ার্কাস পার্টির (ডব্লিউপিকে) কেন্দ্রিয় কমিটির বিভাগীয় প্রধান কিম সং ন্যামের মূল্যায়ন অনুযায়ী, দেশটির নেতা কিম জং উনের রাশিয়ায় সফল সফর দুই দেশের সম্পর্ককে ‘কৌশলগতভাবে নতুন উচ্চতায়’ নিয়ে গেছে, ‘নতুন সময়ের দাবি পূরণ করেছে এবং বিশ্বের রাজনৈতিক পরিবেশে মৌলিক পরিবর্তন এনেছে।’ গত ২০ সেপ্টেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর এএফপি’র।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বেতার কেন্দ্র ভয়েস অব কোরিয়া জানায়, ‘তিনি উল্লেখ করেছেন যে এ সফর কোরিয়ান-রাশিয়ান সম্পর্ককে বর্তমান সময়ের প্রয়োজন অনুযায়ী কৌশলগত নতুন উচ্চতায় নিয়ে এসেছে এবং বৈশ্বিক রাজনৈতিক পরিবেশকে মৌলিকভাবে পরিবর্তন করেছে।’

বেতার কেন্দ্র আরো জানায়, ‘প্রতিবেদনে উত্তর কোরিয়ার নেতার রাশিয়া সফরের গুরুত্ব বিশ্লেষণ করা হয়েছে এবং দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতিবদ্ধ পরিকল্পনার উপর দৃষ্টি নিবন্ধ করা হয়েছে। এতে বলা হয়, উত্তর কোরিয়ার নেতার রাশিয়া সফর কাক্সিক্ষত ফলাফল অর্জন করেছে।

দেশটির নেতা ১২ থেকে ১৭ সেপ্টেম্বর রাশিয়া সফর করেন। এ সফরকালে তিনি ভোস্তোচনি স্পেসপোর্টে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাত করেন এবং দেশটির দূরপ্রাচ্যের বেশ কয়েকটি স্থাপনা পরিদর্শন করেন।