শেখ হাসিনা মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাস উদ্বোধন

শেখ হাসিনা মেডিকেল কলেজ ক্যাম্পাস। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুরে নবনির্মিত শেখ হাসিনা মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাস উদ্বোধন করা হয়েছে। ক্যাম্পাসে নামফলক উন্মোচনের মাধ্যমে ছাত্রীনিবাস আলেয়া আজম হল ও একাডেমিক ভবনের উদ্বোধন করা হয়েছে। ২৩ জুলাই দুপুরে জামালপুর শহরের মনিরাজপুরে এসব উদ্বোধন করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি।

পরে এ উপলক্ষে কলেজ ক্যাম্পাসে নবনির্মিত একাডেমিক ভবন প্রাঙ্গণে আলোচনা সভা ও চলতি নবম ব্যাচের এমবিবিএস নবীন শিক্ষার্থীদের বরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ এস এম ইকবাল হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি।

প্রধান অতিথি মির্জা আজম এমপি মেডিকেল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, যার নামে এই মেডিকেল কলেজ, সেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা ও আদর্শ সম্পর্কে তোমাদের জানা থাকা দরকার আছে। শেখ হাসিনা তিনি এখন কে? বিশ্বের শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা। বিশ্বের সবচেয়ে সৎ ও কর্মঠ প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা। আর শেখ হাসিনা বিশ্বের একমাত্র নেতা, যিনি জাতিসংঘে এ পর্যন্ত ১৯ বার বক্তৃতা দিয়েছেন। বিশ্বের আর কোন রাষ্ট্রনেতা ১৯ বার জাতিসংঘে বক্তৃতা দিতে পারেননি। কাজেই শেখ হাসিনার নামের বরকতের কারণে তোমরা তোমাদের মেধাকে বিকাশ ঘটাবে। এখান থেকে পড়ালেখা করে ভালো ডাক্তার হয়ে অর্থের মোহে না দৌড়িয়ে দেশ ও মানুষের সেবায় নিজেদের নিয়োজিত করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি। ছবি : বাংলারচিঠিডটকম

এই ক্যাম্পাসে ৫০০ শয্যার আধুনিক হাসপাতাল নির্মাণ প্রকল্পটির ডিপিপি পাশের অপেক্ষায় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, যত দ্রুত সময়ের মধ্যে এখানে হাসপাতাল নির্মাণ করা যায়, তার জন্য সরকারের সর্বোচ্চ মহলে চেষ্টা চালিয়ে যাবো। ২০১৫ সালের প্রথম ব্যাচের পর দীর্ঘ আট বছর পর বর্তমানে নবম ব্যাচের নবীন শিক্ষার্থীদের সুযোগ হলো নিজেদের ক্যাম্পাসে আসার। এখানে যাতায়াতের জন্য বাসসহ অন্যান্য সুযোগসুবিধার বিষয়ে দ্রুত সমাধানের আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ, ময়মনসিংহ বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিউর রহমান, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. মোশায়ের-উল-ইসলাম রতন, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন, শেখ হাসিনা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. নাদিম হাসান, কেন্দ্রীয় ছাত্রলীগের উপ-মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক ডা. মো. হাবিবুল্লাহ, শেখ হাসিনা মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তুষার আহমেদ ও সাধারণ সম্পাদক রাফিউল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে এই মেডিকেল কলেজের নবম ব্যাচের ৬৫ নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া ছাড়াও পাঁচজন মেধাবী মেডিকেল শিক্ষার্থীকে অধ্যক্ষ অ্যাওয়ার্ড এবং প্রতিষ্ঠাকালীন শিক্ষকদের সম্মাননা দেওয়া হয়। পরে র্যা ফেল ড্র ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।