সংস্কার হবে ঢাকায় বেদখল ও অবহেলায় থাকা ৩৫ পুকুর

জহিরুল ইসলাম ::

ঢাকায় বেদখল হওয়া ও অবহেলায় পড়ে থাকা ৩৫টি খাসপুকুর সংস্কার ও রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা জেলা প্রশাসন ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) যৌথ উদ্যোগে এসব পুকুর সংস্কার করে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।

১৪ ফেব্রুয়ারি রাজউক ভবনে এক যৌথ সভায় এই সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিষ্ঠান। এ লক্ষ্যে শিগগিরই পাঁচ সদস্যের কমিটি গঠন করা হবে।

তারা এক মাসের মধ্যে প্রকল্প বাস্তবায়নের সময় নির্ধারণ করবে।

রাজউক সূত্র জানিয়েছে, ‘রাজউকের আওতাধীন এলাকায় বিদ্যমান খাস ও ভিপি পুকুর সংরক্ষণ’ শিরোনামে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। ঢাকা জেলায় জেলা প্রশাসকের অধীনে খাসপুকুর বা ভিপি (অর্পিত সম্পত্তি-পুকুর হিসেবে রেকর্ড রয়েছে) পুকুরের একটি তালিকা জেলা প্রশাসকের পক্ষ থেকে রাজউককে পাঠানো হয়। সে অনুযায়ী রাজউকের তিনটি জরিপ দল প্রতিটি প্লট পরিদর্শন শেষে প্রতিবেদন জমা দেয়।

প্রতিবেদনের ওপর ভিত্তি করে পুকুরগুলো দ্রুত উদ্ধার ও জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়ার বিষয়ে আলোচনা হয়।

দুই প্রতিষ্ঠানের যৌথ সভায় পাঁচ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। কমিটি ৩৫টি পুকুরের মধ্যে কোনগুলো অগ্রাধিকারের ভিত্তিতে আগে করা হবে এবং কত সময়ের মধ্যে করা হবে, সে বিষয়ে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দেবে। সভায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পাঠানো তথ্যে দুটি পুকুর ও একটি খেলার মাঠের বিষয় উঠে আসে।

রাজউক চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞা বলেন, ‘অনেক সংস্থা মনে করে, নিজেদের নিয়ন্ত্রণে থাকায় জায়গা অন্য সংস্থাকে কাজের জন্য দেওয়া যাবে না। কিন্তু ঢাকা জেলা প্রশাসক নিজে থেকে যৌথভাবে পুকুর রক্ষার বিষয়ে প্রস্তাব দিয়েছেন, যা প্রশংসার দাবিদার। আমরা ৩৫টি পুকুরের কাজ কিভাবে এগিয়ে নেব, কোনটার কাজ আগে ও পরে হবে, সেটি ঠিক করব।’

ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর বসবাসযোগ্য পরিবেশ তৈরি করে দিতে হলে আমাদের অবশ্যই জলাধার রক্ষা করতে হবে।’