ট্রুডো চান না ট্রাম্প ফের ক্ষমতায় আসুক

বাংলারচিঠিডটকম ডেস্ক :
কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চান না ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ডোনাল্ড ট্রাম্প ফের ক্ষমতায় আসুক।

তার আশঙ্কা, ট্রাম্প পুনর্নির্বাচিত হলে বিশ্বের জলবায়ু পরিবর্তন মোকাবিলার লড়াই ক্ষতিগ্রস্ত হতে পারে। সম্প্রতি কানাডীয় সম্প্রচারমাধ্যম সিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কার কথা জানিয়েছেন ট্রুডো।

জলবায়ু পরিবর্তন সম্পর্কে নানা বৈজ্ঞানিক মতবাদ ও আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে এ রিপাবলিকান নেতা ঘোষণা দিয়েছেন, পুনর্নির্বাচিত হলে বৈশ্বিক জলবায়ু তহবিলে যুক্তরাষ্ট্রের ৩০০ কোটি মার্কিন ডলার দেওয়ার সিদ্ধান্ত বাতিল করবেন তিনি। এই তহবিল কার্বন নির্গমন কমাতে উন্নয়নশীল দেশগুলোর জন্য খরচ করার কথা।

এছাড়া, নবায়নযোগ্য জ্বালানি খাতে বাইডেন প্রশাসনের বিপুল বিনিয়োগের সমালোচনা করাকে নিজের নির্বাচনী প্রচারণার অন্যতম হাতিয়ার হিসেবেও ব্যবহার করছেন ট্রাম্প। এ নিয়ে সম্প্রতি প্রশ্ন করা হয়েছিল কানাডীয় প্রধানমন্ত্রীকে। গত শুক্রবার প্রচারিত ওই সাক্ষাৎকারে তিনি বলেন, হ্যাঁ, উদ্বেগ রয়েছে, বিশেষ করে পরিবেশগত বিষয়ে।

ট্রুডো বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই পিছিয়ে পড়বে। এটি আমাকে উদ্বিগ্ন করে তুলছে।

এসময় ক্ষমতায় থাকাকালীন জলবায়ু সম্পর্কে ট্রাম্পের দৃষ্টিভঙ্গিকে ‘শুধু কানাডার জন্য নয়, গোটা বিশ্বের জন্য হুমকি’ হিসেবে বর্ণনা করেন কানাডীয় প্রধানমন্ত্রী।

ট্রাম্পের সঙ্গে ট্রুডোর ব্যক্তিগত সম্পর্ক কখনোই খুব একটা ভালো ছিল না। অতীতে কানাডীয় প্রধানমন্ত্রীকে ‘অসৎ ও দুর্বল’ বলে কটাক্ষ করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

সেই তুলনায় বাইডেনের সঙ্গে ট্রুডোর সম্পর্ক অনেকটাই স্বাচ্ছন্দ্যের বলা যেতে পারে। ২০২০ সালে বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানানো বিশ্বনেতাদের মধ্যে একেবারে প্রথম সারিতে ছিলেন ট্রুডো।সূত্র: রয়টার্স, এনডিটিভি।