জামালপুরে প্রতিবন্ধী দিবস পালিত

জামালপুরে প্রতিবন্ধী দিবসে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহমেদ।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম

‘প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন’ এ প্রতিপাদ্যের আলোকে ৩ ডিসেম্বর জামালপুরে ৩২তম আন্তর্জাতিক এবং ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সকাল ১০টায় শহরে শোভাযাত্রা শেষে চালাপাড়ায় সুইড ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহমেদ।

আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জনের প্রতিনিধি ডা. কাউছার, পুলিশ সুপারের প্রতিনিধি পুলিশ পরিদর্শক মোহাম্মদ সোহেল রানা, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সুইড জামালপুরের নির্বাহী সচিব অজয় কুমার পাল, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ইশরাকী ফাতেমা, সরকারি শিশু পরিবারের উপতত্ত্বাবধায়ক শিরিনা বেগম, সমাজসেবা কর্মকর্তা (নিবন্ধন) ইকবাল হোসেন, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক সীমা রানী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া। ইশারা ভাষায় প্রতিটি বক্তব্য প্রকাশ করেন বাক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিনা বেগম।

বাক প্রতিবন্ধী শিশুরা মনোজ্ঞ নৃত্য পরিবেশন করে। ছবি: বাংলারচিঠিডটকম

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। আলোচনা সভার শুরুতে অস্ট্রেলিয়ান নাগরিক হাত, পাবিহীন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি রিক এর জীবনযুদ্ধে জয়ী হবার সফলগাঁথা প্রদর্শন করা হয়। এতে গোটা সভাস্থল জুড়ে এক আবেগঘন পরিবেশ তৈরি হয়।

সভায় জাহাঙ্গীর সেলিম বলেন, প্রতিটি সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে র‌্যাম তৈরি করা, সুইড ভবনে একটি কম্পিউটার ও আইটি ল্যাব স্থাপন করা, প্রতিবন্ধী শিশুদের জন্য খেলার মাঠ প্রস্তুত করা, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের উচ্চতর প্রশিক্ষণ এবং মানসম্মত বেতন, ভাতা নিশ্চিত করা, চাকরিসহ সম্পদ বন্টনের ক্ষেত্রে বৈষম্য বিলোপ করা, নির্বাচনে তাদের ভোটাধীকার প্রয়োগের ক্ষেত্রে ঝুঁকিমুক্ত পরিবেশ তৈরি করার পদক্ষেপ নিতে হবে।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রাজু আহমেদ বলেন, শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এ দিবসটির সূচনা করা হয়। তিনি প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণ এবং উন্নয়নে সভায় উত্থাপিত বক্তাদের দাবি ও সুপারিশসমূহ উর্ধতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করার আশ্বাস দেন।

আলোচনা সভা শেষে প্রতিবন্ধী শিশু, কিশোররা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

অপরদিকে উন্নয়ন সংঘের জেসমিন প্রকল্পের উদ্যোগে ইসলামপুর ও দেওয়ানগঞ্জে এবং ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচরে যথাযোগ্য মর্যদার সাথে দিবসটি পালন করা হয়।