অ্যাড–ব্লকার বন্ধে নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব

বাংলারচিঠিডটকম ডেস্ক :

বিজ্ঞাপনমুক্ত ভিডিও দেখতে অনেকেই ইউটিউবের সাবস্ক্রিপশন প্ল্যান না কিনে অ্যাড–ব্লকার ব্যবহার করেন। এজন্য বিশ্বজুড়ে অ্যাড–ব্লকার বন্ধে নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

সকল গ্রাহক বিজ্ঞাপনযুক্ত ইউটিউব ফ্রিতে দেখতে পারে। তবে বিজ্ঞাপন ছাড়া প্ল্যাটফর্মের ভিডিও দেখতে ইউটিউবের সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হয়। কিন্তু অনেকেই এই খরচ করতে চান না। এর পরিবর্তে অ্যাড–ব্লকার ব্যবহার করেন। আবার এই কার্যকরী অ্যাড–ব্লকারগুলো গ্রাহকেরা বিনামূল্যে ব্যবহার করতে পারে।

এই অ্যাড ব্লকিং এক্সটেশনগুলো বন্ধ করার ব্যবস্থা নিয়েছে ইউটিউব। তারা গ্রাহকদের বিজ্ঞাপনযুক্ত ফ্রি ইউটিউব দেখার বা ইউটিউবের সাবস্ক্রিপশন দেখার পরামর্শ দিচ্ছে। ইউটিউবের কমিউনিকেশন ম্যানেজার ক্রিস্টোফার লটন বলেন, এই পদক্ষেপ একটি ‘বৈশ্বিক প্রচেষ্টা’।

এখন অ্যাড ব্লকার ব্যবহার করলে ইউটিউবে ভিডিও বন্ধ হয়ে যাবে। এ বিষয়ে স্ক্রিনে নোটিফিকেশন দেখা যাবে। এই নোটিশে বলা হবে, অ্যাড–ব্লকার ইউটিউবের সেবা পাবার শর্তকে বিঘ্নিত করে। যতক্ষণ না পর্যন্ত ডিভাইস থেকে অ্যাড–ব্লকার বন্ধ করা হচ্ছে, ততক্ষণ প্ল্যাটফর্মটিতে ভিডিও দেখানো বন্ধ থাকবে।

যতক্ষণ না পর্যন্ত ডিভাইস থেকে অ্যাডব্লকার বন্ধ করা হচ্ছে ততক্ষণ প্ল্যাটফর্মটিতে ভিডিও দেখানো বন্ধ থাকবে।

অ্যাড–ব্লকার ব্যবহারকারীদের জন্য ইউটিউব গত জুনে ‘থ্রি স্ট্যাইক’ নীতি পরীক্ষামূলকভাবে চালু করে। বিজ্ঞাপনমুক্ত প্রিমিয়াম সাবস্ক্রিপশনে অনুপ্রাণিত করার জন্য এটি একটি ‘ছোট পরীক্ষা’ বলে ইউটিউব দাবি করে।

গত মে মাসে অনুষ্ঠিত ব্র্যান্ডকাস্ট ২০২৩ ইভেন্টে ইউটিউব ঘোষণা করেছে, ইউটিউব টিভিতে ৩০ সেকেন্ডের বিজ্ঞাপন চালু করছে।। দুটি ১৫ সেকেন্ডের বিজ্ঞাপন দেখানোর পরিবর্তে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ৩০ সেকেন্ডের একটি অবিচ্ছিন্ন বিজ্ঞাপন দেখানো হবে।

একজন ব্যবহারকারীর জন্য প্রিমিয়াম সাবস্ক্রিপশনে প্রতিমাসে ২৩৯ টাকা খরচ করতে হবে। আর ৫ জনের পারিবারিক প্ল্যানের জন্য প্রতিমাসে ৪৪৯ টাকা খরচ করতে হবে।