এশিয়াড: সেমির বাধা পার হতে পারল না বাংলাদেশ ক্রিকেট দল

বাংলারচিঠিডটকম ডেস্ক

১৯তম এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটের সেমিফাইনালের বাধা পেরুতে পারল না বাংলাদেশ। আজ অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে ভারতের কাছে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হেরে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে তারা।

ঝেইঝ্যাং ইউনিভার্সিটি অব টেকনোলজি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে এই পরাজিত হওয়ায় এখন তৃতীয় স্থান অর্থাৎ ব্রোঞ্জ পদকের জন্য লড়তে হবে বাংলাদেশকে। দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আফগানিস্তান। আগামীকাল শনিবার একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে স্থান নির্ধারনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান।

প্রথমে ব্যাটিং করা বাংলাদেশের ছুড়ে দেয়া ৯৬ রানের লক্ষ্য অতিক্রম করতে খুব একটা বেগ পেতে হয়নি প্রতিপক্ষ ভারতকে। ১ উইকেট হারিয়ে ৯.২ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারতীয়রা।

মেঘলা দিনে টস জিতে বাংলাদেশকেই ব্যাটিংয়ের আমন্ত্রন জানায় ভারত। স্পিন সহায়ক পিচে প্রতিপক্ষের স্পিন ঘুর্নিতে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ৯৬ রান সংগ্রহ করে টাইগাররা। ভারতের হয়ে সাই কিশোর ১২ রানে তিনটি এবং ওয়াশিংটন সুন্দর ১৫ রানে দুই উইকেট শিকার করেন।

বাংলাদেশ দলের মাত্র তিন ব্যাটার দুই অংক স্পর্শ করতে সক্ষম হয়েছেন। দলের হয়ে জাকের আলী সর্বোচ্চ অপরাজিত ২৪ রান করেন।

এদিকে ব্যাট হাতে বাংলাদেশের ব্যাটাররা সংগ্রাম করলেও এর বিপরীত চিত্র ছিল ভারতীয় ব্যাটারদের বেলায়। এ সময় তাদের ব্যাটিং দেখে মনে হয়েছে পিচটি অনেকটাই সহজ। বাস্তবেও এর প্রমান দিয়ে ৯.২ ওভারে একটি মাত্র উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য পুরণ করে ভারতীয়রা। যদিও শুরুতে হোচট খেতে হয়েছে দলটিকে। প্রথম ওভারেই ফাইন লেগে ক্যাচ হয়ে ক্রিজ ছাড়েন ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল । তবে তিলক ভার্মার অপরাজিত ৫৫ এবং রুতুরাজ গায়কোড়ের অপরাজিত ৪০ রানে ভর করে আর কোন বিপদ ছাড়াই জয়ের বন্দরে পৌঁছায় ভারত।

তিলক ২৬ বলে দুটি চার এবং ছয়টি ছক্কা হাকিয়ে করেন হাফ সেঞ্চুরি। সমান সংখ্যক বল মোকাবেলায় গায়কোড় তিনটি ছক্কা ও চারটি বাউন্ডারি মারেন। বাংলাদেশের রিপন মন্ডল ২৬ রান দিয়ে তুলে নেন একমাত্র উইকেট।

উল্লেখ্য ২০১০ সালে গুয়াংজু এশিয়াডে স্বর্ণ এবং ২০১৪ ইনচন আসরে ব্রোঞ্জ জিতেছিলো বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল।