জামালপুরে জাতির পিতার শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপিত

দলীয় কার্যালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধায় জামালপুর জেলার সর্বত্র নানা কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে সরকারি-আধা সরকারি, অফিস ভবন, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে ১৫ আগস্ট সকাল ১০টার দিকে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জামালপুর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা প্রশাসক মো. ইমরান আহমেদ, পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান। এছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ জেলা শাখা, জামালপুর প্রেসক্লাব, জামালপুর জেলা প্রেসক্লাব, উন্নয়ন সংঘসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

পরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ‘আমার চোখে বঙ্গবন্ধু শীর্ষক’ এক মিনিটের ভিডিও চিত্র তৈরি ও অন্যান্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে সকালে বকুলতলাস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জানান জামালপুর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ, সহ-সভাপতি ফারুক আহাম্মেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দসহ আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

অপরদিকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জামালপুর সদর আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশী ফারুক আহাম্মেদ চৌধুরী জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়নে জাতীয় শোক দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। এছাড়াও জেলার ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, সরিষবাড়ী, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলাতেও স্থানীয় প্রশাসন ও আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উদযাপিত হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও দর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ করা হয়। এছাড়াও জেলা তথ্য অফিসের উদ্যোগে জামালপুর শহরের ফৌজদারি মোড়, বকুলতলা মোড়, তমালতলা মোড়, রেলওয়ে স্টেশন, দয়াময়ী মোড় ও মির্জা আজম চত্বর এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত বিভিন্ন প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।