মেলান্দহে দুইদিনব্যাপী সাহিত্য মেলা শুরু

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আলম খান। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মেলান্দহে দুইদিনব্যাপী সাহিত্য মেলা শুরু হয়েছে। ২৭ জুলাই মির্জা আজম আধুনিক অডিটোরিয়ামে এ মেলার উদ্বোধন করা হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে ও বাংলা একাডেমির সমন্বয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে এই মেলা।

জেলা প্রশাসক (সার্বিক) মো. মুক্তার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আলম খান। প্রধান বক্তার বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম মিঞার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রকৌশলী মো. কামরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ, কবি ডা. মেহেদী ইকবাল, সরকারি আশেক মাহমুদ কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হাই আল হাদী, জাহানারা লতিফ মহিলা কলেজের অধ্যক্ষ মো. খায়রুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ হারুন অর রশিদ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ। ছবি: বাংলারচিঠিডটকম

সাহিত্য মেলায় মধ্যাহ্ন ভোজের পর প্রবন্ধ পাঠের আয়োজন করা হয়। এতে ডা. ধ্রুবজ্যোতি ঘোষ মুকুল এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার মোহাম্মদ আব্দুল মান্নান।

এছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, লেখক, কবি ও সাহিত্যিকদের উপস্থিতিতে প্রাণবন্ত হয়ে উঠে মেলা। পরে লেখক কর্মশালা, সাহিত্যের আড্ডা ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন।

সাহিত্য মেলায় স্থান পেয়েছে ১২টি বইয়ের স্টল। মেলা আয়োজনে সহযোগিতা করেছে জাতীয় গ্রন্থকেন্দ্র ও পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।