জামালপুরে গৃহকর্মীদের প্রতি ইতিবাচক মনোভাব তৈরিতে গণমাধ্যমকর্মীদের সাথে সংলাপ

গণমাধ্যমকর্মীদের সাথে উন্নয়ন সংঘের পাওয়ার প্রকল্পের সংলাপ অনুষ্ঠিত হয়।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম:
দরিদ্র ও সুবিধাবঞ্চিত গৃহকর্মীদের উন্নত জীবন ব্যবস্থা তৈরি ও ন্যায় প্রতিষ্ঠার পরিবেশ সৃষ্টি এবং তাদের প্রতি ইতিবাচক মনোভাব তৈরির লক্ষ্যে ২৬ জুলাই জামালপুরে গণমাধ্যমকর্মীদের সাথে উন্নয়ন সংঘের পাওয়ার প্রকল্পের সংলাপ অনুষ্ঠিত হয়। অক্সফামের সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন প্রমোশন অফ উইম্যান এম্পাওয়ারমেন্ট এন্ড রাইটস (পাওয়ার) প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সংলাপে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ পরিচালক জাহাঙ্গীর সেলিম।এতে ধারণা পত্র উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী জ্যোৎস্না আক্তার।

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের জেন্ডার প্রকল্পের সমন্বয়কারী অপূর্ব চক্রবর্ত্তী, পাওয়ার পকল্পের প্রকল্প কর্মকর্তা হেলাল উদ্দিন, গৃহকর্মী নাছিমা বেগম প্রমুখ। সংলাপে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। পাওয়ার প্রকল্পটি বাস্তবায়নে অর্থায়ন করছে ইউরোপীয়ান ইউনিয়ন।

সভা সূত্র জানায়, শ্রম আইন ২০০৬ অনুযায়ী গৃহকর্মীদের গৃহশ্রমিক হিসেবে অন্তর্ভুক্তিকরণ, সরকারের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা বাস্তবায়ন, সর্বোত্তম পর্যায়ে বর্ধিত মজুরি এবং কর্মস্থলে গৃহকর্মীদের মানসম্মত কর্মঘণ্টা বজায় রাখা, নারীর জন্য ইতিবাচক মনোভাব তৈরি ও পরিবারে সহনশীল পরিবেশ সৃষ্টিতে লাগসই প্রক্রিয়া নিশ্চিত করা, গৃহকর্মীদের মধ্যে একটি প্লাটফরম প্রতিষ্ঠার মাধ্যমে তাদের মাঝে ঐক্য গড়ে তোলা এবং নিয়োগকর্তার পাশাপাশি পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করার ক্ষমতা বৃদ্ধি করা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে গৃহকর্মীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা, স্থানীয় পর্যায়ে আইন ও নীতির কার্যকর বাস্তবায়নে উৎসাহিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং নারীর প্রতি সহিংসতা হ্রাস এবং ক্ষমতায়ন করাসহ প্রকল্পের বিভিন্ন উদ্দেশ্য ও কার্যক্রম নিয়ে সভায় আলোচনা করা হয়। ব্যতিক্রম এ কার্যক্রম সফল বাস্তবায়নে উপস্থিত সবাই সহযোগিতার আশ্বাস দেন।

সভায় সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, জনপ্রতিনিধি, উপকারভোগী, উন্নয়ন সংঘের কর্মকর্তা ও সাংবাদিকসহ ৩৫ জন অংশ নেন।