শেরপুরে স্মার্ট গণশুনানী অ্যাপ উদ্বোধন

ভার্চুয়ালি যুক্ত হয়ে ওই অ্যাপের উদ্বোধন করেন প্রধান অতিথি এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর।ছবি: বাংলারচিঠিডটকম

সুজন সেন, নিজস্ব প্রতিবেদক, শেরপুর, বাংলারচিঠিডটকম: স্মার্ট শেরপুর গড়ার পরিকল্পনার আওতায় এবার ‘স্মার্ট গণশুনানী শেরপুর’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে। ২৪ মে বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় ভার্চুয়ালি যুক্ত হয়ে ওই অ্যাপের উদ্বোধন করেন প্রধান অতিথি এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর।

ওইসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে। তারই আওতায় জেলায় জেলায় স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এক্ষেত্রে স্মার্ট শেরপুর গড়ার লক্ষ্যে স্মার্ট গণশুনানী অ্যাপ উদ্বোধনের মধ্য দিয়ে শেরপুর এক ধাপ এগিয়ে গেল।

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন মন্ত্রী পরিষদ বিভাগের মাঠ প্রশাসন শাখার যুগ্ম সচিব মোহাম্মদ খোরশেদ আলম খান। জেলা প্রশাসক সাহেলা আক্তারের সভাপতিত্বে শেরপুর প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল পিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহমুদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মনিরুল হাসান, সিনিয়র সহকারী কমিশনার অনুপম দাস অনুপ, এনডিসি আসিফ রহমান, সহকারী কমিশনার সানাউল মোর্শেদ, আইটি উদ্যোক্তা মিনহাজ উদ্দিন প্রমুখ।

বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। ছবি: বাংলারচিঠিডটকম

অনুষ্ঠানে জেলা প্রশাসক সাহেলা আক্তার বলেন, অ্যাপটি জেলা প্রশাসনের নিজস্ব অর্থায়নে তৈরি করা হয়েছে। স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল প্লেস্টোর থেকে অ্যাপটি ইনস্টল করে সহজেই ব্যবহার করতে পারবেন। যে কেউ শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়েই রেজিস্ট্রেশন করতে পারবেন। এই অ্যাপ ব্যবহার করে দেশ ও বিদেশে শেরপুরের নাগরিকগণ এপয়েনমেন্ট গ্রহণ করে নির্দিষ্ট দিনের নির্দিষ্ট সময়ে জেলা প্রশাসকের সঙ্গে সরাসরি ফোনে অথবা ভিডিও কলে যুক্ত হতে পারবেন। এর ফলে প্রান্তিক জনগণকে তাদের সমস্যা বা অভিযোগের কথা জেলা প্রশাসককে অবহিত করার জন্য জেলা সদরে আসতে হবে না। যাদের স্মার্ট ফোন নেই তারাও ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে এই অ্যান্ড্রয়েড বেইজড অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

সাহেলা আক্তার আরও বলেন, এই অ্যাপটি শেরপুর জেলা প্রশাসনের একটি ইনোভেটিভ উদ্যোগ। এ অ্যাপটিকে এটুআই প্রকল্প থেকে দেশের সকল জেলায় রেপ্লিকেইট করা হবে।

অ্যাপ উদ্বোধন শেষে জেলা প্রশাসক এ অ্যাপের মাধ্যমে ঝিনাইগাতী উপজেলার দুইজন নাগরিকের শুনানী গ্রহণ করেন।