বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির ব্যবহার ও মেরামত বিষয়ক প্রশিক্ষণ জামালপুরে

বারি উদ্ভাবিত শস্য মাড়াই যন্ত্র সম্পর্কে কৃষকদের ধারণা দেন এবং মাড়াই পর্যবেক্ষণ করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের ওপর কৃষক, যন্ত্রচালক ও মেকানিকদের নিয়ে দুদিনব্যাপী এক প্রশিক্ষণ ২১ মার্চ শুরু হয়েছে। বারির ‘কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা’ প্রকল্পের আওতায় জামালপুর শহরের পাথালিয়া সন্ধি গ্রামে বারি’র ফার্ম মেশিনারি এন্ড পোস্টহারভেস্ট ইঞ্জিনিয়ারিং বিভাগ এ প্রশিক্ষণের আয়োজন করেছে।

প্রশিক্ষণের উদ্বোধনী আলোচনা সভায় জামালপুর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মঞ্জরুল কাদিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, ডাল গবেষণা পরিচালক ড. মো. মহি উদ্দিন, প্রশিক্ষণ ও যোগাযোগ পরিচালক ড. মো. আইয়ুব হোসেন, মুখ্য বৈজ্ঞ্যানিক কর্মকর্তা ড. মো. নুরুল আমিন প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এরশাদুল হক, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মশিউর রহমান, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শাহাদাত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার ও অন্যান্য কৃষি বিজ্ঞানীরা প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন। দুদিনব্যাপী এই প্রশিক্ষণে জেলার বিভিন্ন ইউনিয়ন থেকে ২৫ জন কৃষি যন্ত্রচালককে বারি সিডার, বারি শস্যকর্তন যন্ত্র, বারি ভুট্টা মাড়াই যন্ত্র, বারি শস্য মাড়াই যন্ত্র, বারি ঝাড়াই যন্ত্র, বারি তেল নিষ্কাশন যন্ত্র চালানোর ও মেরামতের ওপর হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ চলবে ২২ মার্চ বিকেল পর্যন্ত।