জামালপুরে গৃহকর্মীদের অধিকার সুরক্ষায় উন্নয়ন সংঘের পাওয়ার প্রকল্পের দলগঠন কার্যক্রম

সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘বড়লোকগোর ঘরে আমরা রঙ্গীন বাতি জালাই আর আমাগো ঘর আন্দার থাহে। ওগোর পুলাপানগরে ইস্কুলে নিয়া যাই আর আমাগো পোলাপানরা দোকানে কাম করে। ওগোর বাড়িতে হরেক রহম তরকারি আন্দি আর আমাগো গরে হুটকি মাছও জুটে না।’

এ ধরনের আক্ষেপ আর নিদারুণ কষ্টের কথাগুলো আজ বর্ণনা করেন দল গঠন ও দলের সদস্য হতে আসা গৃহকর্মীরা। ২ মার্চ জামালপুর পৌরসভার ১১ নং ওয়ার্ডের ছুটগড় গ্রামে উন্নয়ন সংঘের পাওয়ার প্রকল্পের উদ্যোগে দল গঠন উপলক্ষে অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক ছিলেন সংস্থার মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্প কর্মকর্তা হেলাল উদ্দিন।

দরিদ্র ও সুবিধাবঞ্চিত গৃহকর্মীদের উন্নত জীবন ব্যবস্থা তৈরি ও ন্যায় প্রতিষ্ঠার পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জামালপুর জেলায় অক্সফামের সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন প্রমোশন অফ উইম্যান এম্পাওয়ারমেন্ট এন্ড রাইটস (পাওয়ার) উদ্যোগে ছুটগড় গৃহকর্মী মহিলা সমিতি গঠন করা হয়। সভাপতি জোহরা, সাধারণ সম্পাদক সুন্দরী এবং কুলসমকে কোষাধ্যক্ষ করে ২০ সদস্যবিশিষ্ট সমিতি গঠন করা হয়। সমিতি পরিচালনায় সহায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন উন্নয়ন সংঘের কমিউনিটি সহায়ক পাপিয়া। প্রকল্প সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন জ্যোৎস্না আক্তার। জামালপুর ও সরিষাবাড়ী উপজেলায় ছয়শ গৃহকর্মী নিয়ে কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য ২০ সদস্যবিশিষ্ট করে মোট ৩০টি সমিতি গঠন করার কাজ চলছে।

সভায় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের উন্নয়ন পাওয়ার প্রকল্পের কর্মকর্তা হেলাল উদ্দিন।ছবি: বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম বলেন, সর্বোত্তম পর্যায়ে বর্ধিত মজুরি এবং কর্মস্থলে গৃহকর্মীদের মানসম্মত কর্মঘণ্টা বজায় রাখা, নারীর জন্য ইতিবাচক মনোভাব তৈরি ও পরিবারে সহনশীল পরিবেশ সৃষ্টিতে লাগসই প্রক্রিয়া নিশ্চিত করা, গৃহকর্মীদের মধ্যে একটি প্লাটফরম প্রতিষ্ঠার মাধ্যমে তাদের মাঝে ঐক্য গড়ে তোলা এবং নিয়োগকর্তার পাশাপাশি পরিষেবা প্রদানকারীদের সাথে যোগাযোগ করার ক্ষমতা বৃদ্ধি করা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার মাধ্যমে গৃহকর্মীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা, স্থানীয় পর্যায়ে আইন ও নীতির কার্যকর বাস্তবায়নে উৎসাহিত করার জন্য সম্মিলিত প্রচেষ্টা এবং নারীর প্রতি সহিংসতা হ্রাস এবং ক্ষমতায়ন করাসহ প্রকল্পের বিভিন্ন উদ্দেশ্য ও কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।