মেলান্দহে ব্র্যাকের উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা

অ্যাডভোকেসি কর্মশালায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মো. কামরুজ্জামান।ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মেলান্দহে বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন সুশাসন নিশ্চিতকরণ ও বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৩ ফেব্রুয়ারি সকালে মির্জা আজম আধুনিক অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সেলিম মিঞার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মো. কামরুজ্জামান।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপনা করেন, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম (প্রধান কার্যালয়) এর সিনিয়র ব্যবস্থাপক আজিজ আহমেদ। তিনি ব্র্যাকের মাইগ্রেশান প্রোগ্রামের সেবা প্রদান, বিদেশ ফেরত ও গমনেচ্ছুদের বিভিন্ন সমস্যার ও তার সমাধান বিষয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, বিদেশ গমনের পূর্বে প্রতিটি শ্রমিক প্রশিক্ষণ গ্রহণ করলে বিদেশ গিয়ে বেশি অর্থ উপার্জন করতে পারে। প্রবাসীরা তাদের উপার্জিত অর্থ অবৈধভাবে (হুন্ডির মাধ্যমে) না পাঠিয়ে বৈধভাবে দেশে পাঠালে দেশের ও নিজের উভয়ই লাভবান হবে। বিদেশ গমনেচ্ছুদের বৈধভাবে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম মিঞা সভাপতির বক্তব্যে বলেন, যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদের সহযোগিতা করতে হবে, কারণ তারা বিদেশ গিয়ে রেমিট্যান্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখছে। তাই তিনি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলেন, যার যার অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহ্বান জানান।

মাইগ্রেশান প্রোগ্রামের পলিসি এবং অ্যাডভোকেসি ম্যানেজার নাজিবা আখতারের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) জোহরা সুলতানা যুঁথি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আখতার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজাদুর রহমান ভুইঞা, শিক্ষা কর্মকর্তা মো. গোলাম মোস্তফা, মৎস্য কর্মকর্তা মাহমুদুর রহমান, সমাজসেবা কর্মকর্তা মো. আসাদুল ইসলাম, মাইগ্রেশান প্রোগ্রামের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর মো. আরিফুল ইসলাম, মেলান্দহ রিপোর্টার্স ইউনিটির অর্থ সম্পাদক জিল্লুর রহমান রতন, সাংগঠনিক সম্পাদক মুত্তাছিম বিল্লাহ, বিদেশ ফেরত আ. রহিম, সুজন মিয়া প্রমুখ।