ভাষাসৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিঞাকে স্মরণ

ভাষাসৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিয়া স্মরণ সভা অনুষ্ঠিত হয়। ছবি: তানভীর আহমেদ হীরা

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: তুমি রবে নীরবে, অন্তরে মম। জামালপুরের ভাষাসৈনিক অধ্যক্ষ সুজায়াত আলী মিয়া স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ জানুয়ারি বিকালে জামালপুর জেলা শিল্পকলা একাডেমির বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তনে অধ্যক্ষ সুজায়াত আলী মিয়া স্মৃতি পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্মরণ সভায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও অধ্যক্ষ সুজায়াত আলী মিয়া স্মৃতি পরিষদের সভাপতি প্রফেসর মাসুম আলম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি।

এতে বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও স্কাউটস সভাপতি আবুল কালাম আজাদ, সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ প্রফেসর হারুনুর রশিদ, সরকারি জাহেদা সফির মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর হারুনুর রশিদ, পুলিশ সুপার নাসির উদ্দিন আহমেদ, ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ও গ্লোবাল পিস মেকার নির্বাহী পরিচালক ড. মো. শহিদুজ্জামান, ইকো পাঠশালা এন্ড কলেজের অধ্যক্ষ ড. সেলিমা আখতার, অধ্যক্ষ সুজায়াত আলী স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক আলী আকবর ফকির, জামালপুর বার কাউন্সিলের সাবেক সভাপতি আইনজীবী জাহিদ আনোয়ার, জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি আতিকুর রহমান ছানা, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ আশরাফ হোসেন তরফদার, জামালপুর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুজায়েত আলী ফকির, ফোকাল পার্সন ও এপিসি ইএসডিও হাসান জামান টুটুল উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, অধ্যক্ষ সুজায়াত আলী একজন ভাষাসৈনিক ছিলেন। ভাষা আন্দোলনে তাঁর অবদান চিরস্মরণীয়। তৎকালীন সময় শিক্ষা বিস্তারে আশেক মাহমুদ কলেজ প্রতিষ্ঠাকরণে তাঁর জোরালো ভূমিকা ছিল। ভাল মানুষ ও শিক্ষিত সমাজ গঠনেও তার অগ্রণী ভূমিকা ছিল। সমাজ সেবায় তিনি আমৃত্যু কাজ করে গেছেন।

অনুষ্ঠানের মাঝে অধ্যক্ষ সুজায়াত আলী স্মৃতি পরিষদের পক্ষ থেকে ২১ জন মেধাবী শিক্ষার্থীকে ৫ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি ও ৩০০ দরিদ্র পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।