পুতিনের ক্রিসমাসের যুদ্ধবিরতিকে ‘ভন্ডামি’ বলে উড়িয়ে দিয়েছে ইউক্রেন

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অর্থোডক্স ক্রিসমাস চলাকালীন ইউক্রেনে ৩৬ ঘন্টার যুদ্ধবিরতির আদেশ যুদ্ধ-বিধ্বস্ত কিয়েভ এবং তার মিত্ররা প্রত্যাখান করেছে।

মস্কো ক্ষতিগ্রস্ত হওয়ার কয়েকদিন পর পুতিন তার সেনাদের প্রতি এই নির্দেশ দিয়েছেন। কিয়েভের সমর্থকরা ইউক্রেনে সাহায্যের জন্য সাঁজোয়া যান এবং দ্বিতীয় প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ব্যাটারি পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার অর্থোডক্স ক্রিসমাসের সময় ইউক্রেনে ৩৬ ঘন্টার যুদ্ধবিরতির নির্দেশ দিয়েছেন, এই পদক্ষেপকে যুদ্ধ-বিধ্বস্ত কিয়েভ ‘ভন্ডামি’ হিসাবে চিহ্নিত করেছে।

মস্কো সবচেয়ে মারাত্মক ক্ষতির শিকার হওয়ার কয়েকদিন পরে এবং ১১ মাসের নৃশংস যুদ্ধের পর পুতিন সৈন্যদের প্রতি এই যুদ্ধ বিরতির নির্দেশ দেন।

উভয় দেশই অর্থোডক্স ক্রিসমাস উদযাপন করে এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং কট্টর পুতিন সমর্থক রাশিয়ার আধ্যাত্মিক নেতা প্যাট্রিয়ার্ক কিরিলের যুদ্ধবিরতির আহ্বান জানানোর পরে রাশিয়ান নেতা এই নির্দেশ দেন।

পুতিনের বক্তব্য উদ্ধৃত করে ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হিজ হোলিনেস প্যাট্রিয়ার্ক কিরিলের আবেদন বিবেচনায় নিয়ে আমি (পুতিন) রাশিয়ান ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রীকে ইউক্রেন পক্ষের মধ্যে যোগাযোগের সম্পূর্ণ লাইন বরাবর একটি যুদ্ধবিরতি প্রবর্তনের নির্দেশ দিচ্ছি।’

ক্রেমলিন জানিয়েছে, যুদ্ধবিরতি ৬ জানুয়ারি ১২:০০ টা (০৯০০ জিএমটি) থেকে ৭ জানুয়ারি ২৪:০০ টা (২১০০ জিএমটি) পর্যন্ত কার্যকর থাকবে। কিয়েভ এই ঘোষণাকে ‘ভন্ডামি’ বলে আক্রমণ করেছে।

কিয়েভ দ্রুত এই পদক্ষেপের নিন্দা করে বলেছে, রাশিয়াকে ‘অধিকৃত অঞ্চলগুলি ছেড়ে দিতে হবে অন্যথায় এটি একটি‘অস্থায়ী যুদ্ধবিরতিতে’ পরিণত হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনের ঘোষণাকে সমানভাবে খারিজ করেছেন।