শিশু ও অভিভাবকদের ইন্টারনেট আসক্তি কমাতে হবে : জামালপুরে শিশু দিবসে জেলা প্রশাসক

শিশু দিবসে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম হয়ে জেলা প্রশাসক শ্রাবস্তী রায়ের কাছ থেকে পুরস্কার নেয় শিশু শিল্পী মাশরিন ইকবাল।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: চলমান বাস্তবতায় শিশু, কিশোর ও অভিভাবকদের অতিমাত্রায় ফেসবুক, ইউটিউব তথা ইন্টারনেট আসক্তি কমিয়ে পাঠাভ্যাসে মনোযোগী হতে হবে। এছাড়া ক্রীড়ানুষ্ঠান, সংস্কৃতি চর্চা এবং সহশিক্ষা কার্যক্রমেও মনোযোগী হতে হবে। ৩ অক্টোবর বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

‘গড়বে শিশু সোনার দেশ, ছড়িয়ে দিয়ে আলোর রেশ’ এই প্রতিপাদ্য সামনে রেখে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কামরুন্নাহার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সুলতানা আহমেদ, জেল কালচারাল অফিসার আব্দুল্লাহ আল মামুন, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ঝাউলা গোপালপুর কলেজের সহকারী অধ্যাপক তারিকুল ফেরদৌস, সংস্কৃতি কর্মী এমআই রাসেল, অপরাজেয় বাংলাদেশের কেন্দ্র ব্যবস্থাপক আশরাফ হোসেন, শিশু প্রতিনিধি সুমী আক্তার প্রমুখ।

সকলে হাততালি দিয়ে শিশু  চিত্রশিল্পী মাশরিন ইকবালকে অভিবাদন জানান।ছবি: বাংলারচিঠিডটকম

আলোচনা সভা শেষে শিশু দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশু অধিকার বিষয়ে চমৎকার ছবি এঁকে ‘ক’ গ্রুপে প্রথম হয় শিশু চিত্রশিল্পী মাশরিন ইকবাল। অপরদিকে অপরাজেয় বাংলাদেশের ছোট্ট শিশু শিউলীর আঁকা অনবদ্য একটি ছবি জেলা প্রশাসক শ্রাবস্তী রায়কে উপহার দেন অপরাজেয়র শিশুরা।

আগামী ১১ অক্টোবর শিশু অধিকার সপ্তাহের সমাপনী দিনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জেলা প্রশাসন সূত্র জানায়।

আলোচকদের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসক শ্রাবস্তী রায় শিশু একাডেমির জন্য জায়গা বরাদ্দ দিয়ে নিজস্ব ভবন গড়ে তুলতে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।