জমি জবরদখলকারীদের উচ্ছেদ ও শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন

জামালপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ভুক্তভোগী ব্যবসায়ী মো. রেজাউল করিম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : জামালপুর পৌরসভার সংরক্ষিত আসনের কাউন্সিলর স্বপ্না আক্তার লিপি ও তার স্বামী জিলহজ আলী নাদুর বিরুদ্ধে মেডিকেল রোডে হযরত আলী মার্কেটে প্রায় এক শতাংম জমি ও দোকানঘর জবরদখল এবং সেই জমি নিয়ে বিভিন্ন মামলায় হয়রানি ও হুমকি দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন মুসলিমাবাদ এলাকার ভুক্তভোগী ব্যবসায়ী ও ওই জমির ক্রয়সূত্রে প্রকৃত মালিক দাবিদার মো. রেজাউল করিম। ২৪ সেপ্টেম্বর সকালে জামালপুর প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভুক্তভোগী ব্যবসায়ী মো. রেজাউল করিম জানান, ক্রয়সূত্রে জামালপুর শহরের মেডিকেল রোডে হযরত আলী মার্কেটে প্রায় এক শতাংশ জমির মালিক তিনি। সেখানে একটি দোকানঘরও রয়েছে। জামালপুর পৌরসভার সংরক্ষিত কাউন্সিলর স্বপ্না আক্তার লিপি ও তার স্বামী জিলহজ আলী নাদু প্রায় চার বছর ধরে সেই জমি ও দোকানঘর অবৈধভাবে জবরদখল করে রেখেছে। তারা বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করে হয়রানি ও হুমকি দিয়ে আসছেন। এতে তিনি ব্যবসায়িক ও শারীরিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের হুমকির মুখে বিভিন্ন সময়ে তিনি জামালপুর সদর থানায় জিডিও করেছেন।

তার এই সমস্যা নিয়ে সম্প্রতি তিনি জমি জবরদখলকারীদের উচ্ছেদের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে তদন্ত করে জমি জবরদখলের প্রমাণ মিলে। এর প্রেক্ষিতে ১৯ সেপ্টেম্বর এক আদেশে স্থানীয় সরকার বিভাগ থেকে স্বপ্না আক্তার লিপিকে তার সংরক্ষিত কাউন্সিলর পদ থেকে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। জমি জবরদখলের অভিযোগে বরখাস্ত হওয়ার পর থেকে স্বপ্না আক্তার লিপি ও তার স্বামী জিলহজ আলী নাদু ভুক্তভোগী ব্যবসায়ী মো. রেজাউল করিমের ওপর আরো ক্ষিপ্ত হয়েছেন। তারা তাকে এবং তার পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকি ও ভয়ভীতি দেখাচ্ছেন। এতে পরিবার পরিজন নিয়ে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগ করেন।

ভুক্তভোগী মো. রেজাউল করিম আকুল আবেদন জানিয়ে সংবাদ সম্মেলনে বলেন, আমার জমি থেকে জবরদখলকারীদের উচ্ছেদ করে জমি বুঝিয়ে দেওয়া এবং নিরাপত্তার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্থানীয় প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করছি। একই সাথে জবরদখলকারী সদ্য বরখাস্ত হওয়া সংরক্ষিত কাউন্সিলর স্বপ্না আক্তার লিপি ও তার স্বামী জিলহজ আলী নাদুর শাস্তির দাবিও জানান তিনি।